রাফা হতে আক্রমণ হলে মানবিক বিপর্যয় হবে : জাতিসংঘ প্রধান

0

লোকসমাজ ডেস্ক ॥ গাজা উপত্যকার রাফাহতে ইসরায়েলি স্থল হামলা হলে একটি ‘উল্লেখযোগ্য মানবিক বিপর্যয়’ দেখা দেবে। কোনো চুক্তি ছাড়াই কায়রোতে যুদ্ধবিরতি আলোচনা শেষ হওয়ার পর জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস শুক্রবার সতর্ক করে এ কথা বলেছেন। এএফপির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
নাইরোবি সফরের সময় গুতেরেস বলেন, ‘রাফাহতে ব্যাপক স্থল হামলা (একটি) উল্লেখযোগ্য মানবিক বিপর্যয়ের দিকে নিয়ে যাবে এবং দুর্ভিক্ষের কারণে মানুষকে সহায়তার জন্য আমাদের প্রচেষ্টাকে প্রতিরোধ করবে।
তার মতে, গাজা শহরের দক্ষিণাঞ্চলের পরিস্থিতি ‘সংকীর্ণ’।
এ ছাড়া যুদ্ধবিরতির আহ্বান পুনর্ব্যক্ত করে জাতিসংঘের প্রধান বলেন, ‘রাফাহ ও কেরেম শালোম ক্রসিংয়ে মাধ্যমে প্রয়োজনীয় জ্বালানীসহ জীবনরক্ষাকারী সরবরাহের পুনঃপ্রবেশের জন্য আমরা জড়িত সবার সঙ্গে সাথে সক্রিয়ভাবে নিযুক্ত আছি।’
এদিকে এএফপি সাংবাদিকরা রাফাহতে গোলাবর্ষণ প্রত্যক্ষ করেছেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি সাক্ষাত্কারে প্রতিশ্রুতি দিয়েছিলেন, যদি শহরে একটি পূর্ণ মাত্রায় আক্রমণ চালানো হয় তবে ইসরায়েলের জন্য কামানের গোলা ও অন্যান্য অস্ত্র সরবরাহ বন্ধ করা হবে।
তবে রাফাহ থেকে দূরে থাকার জন্য ইসরায়েলকে বারবার আবেদন করার পর প্রথমবারের মতো বাইডেন ইসরায়েলের জন্য বছরে মোট তিন বিলিয়ন ডলার মার্কিন সামরিক সহায়তার অনুমোদন দিয়েছেন।
অন্যদিকে ব্যাপক আন্তর্জাতিক বিরোধিতা সত্ত্বেও মঙ্গলবার ইসরায়েলি সেনারা রাফাহর পূর্ব সেক্টরে প্রবেশ করে বলেছে, তারা ফিলিস্তিনি যোদ্ধাদের তাড়া করছে।
৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার পর গাজা যুদ্ধ শুরু হয়। ইসরায়েলের সরকারি পরিসংখ্যানের ওপর ভিত্তি করে এএফপির সমীক্ষা অনুসারে, সেই হামলায় এক হাজার ১৭০ জনেরও বেশি লোক নিহত হয়, যাদের অধিকাংশই বেসামরিক।
অন্যদিকে হামাস পরিচালিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে, ইসরায়েলের প্রতিশোধমূলক আক্রমণে গাজায় কমপক্ষে ৩৪ হাজার ৯০৪ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।