সুপ্রিম কোর্ট বার নির্বাচন: প্রথম দিনে ভোট দিলেন ২৮১৭ জন

0

লোকসমাজ ডেস্ক॥ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোশিয়েশন) ২০২২-২৩ কার্যকরী কমিটির নির্বাচনের প্রথম দিনে দুই হাজার ৮১৭ জন আইনজীবী ভোট দিয়েছেন। মঙ্গলবার (১৫ মার্চ) সন্ধ্যায় প্রথম দিনের ভোটগ্রহণ শেষে নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামান গণমাধ্যমকে এ তথ্য জানান। এর আগে সকাল ১০টায় শুরু হয়ে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। সুপ্রিম কোর্টের শহীদ শফিউর রহমান মিলনায়তনে ৫১টি বুথে আইনজীবীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। বুধবারও (১৬ মার্চ) সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের নির্বাচন উপ-কমিটি ভোটগ্রহণ কার্যক্রম পরিচালনা করছে।
কার্যকরী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটি পদসহ মোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এতে মোট প্রার্থী হয়েছেন ৩৩ জন। মোট ভোটার আট হাজার ৬২৩ জন। এবারের নির্বাচনে আওয়ামীপন্থী সাদা ও বিএনপিপন্থীদের নীল প্যানেলের পক্ষে জমজমাট প্রচারণায় মুখর ছিল সুপ্রিম কোর্ট চত্বর ও আইনজীবী সমিতি ভবন এলাকা। নির্বাচনে ১৪টি পদের বিপরীতে পূর্ণাঙ্গ প্যানেল দিয়েছেন এই দুই পক্ষের আইনজীবীরা। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে দুজন, সহ-সভাপতি ও সহ-সম্পাদক পদে জামায়াতপন্থী আইনজীবীদের দুজনসহ মোট ৩৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীরা হলেন- সভাপতি পদে জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির, সহ-সভাপতি পদে মো. শহীদুল ইসলাম ও মোহাম্মদ হোসেন এবং সম্পাদক পদে মো. আবদুন নুর (দুলাল)। এছাড়া কোষাধ্যক্ষ পদে মো. ইকবাল করিম, সহ-সম্পাদক পদে এ বি এম হামিদুল মিসবাহ ও মো. হারুন অর রশিদ প্রতিদ্বন্দ্বিতা করছেনসাত সদস্য পদে আওয়ামী লীগের প্রার্থীরা হলেন- ফাতেমা বেগম, হাসান তারিক, মো. মনিরুজ্জামান রানা, মুনমুন নাহার, শফিক রায়হান শাওন, শাহাদাত হোসাইন (রাজিব) ও সুব্রত কুমার কুন্ডু।
জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) সভাপতি পদে প্রার্থী হয়েছেন মো. বদরুদ্দোজা (বাদল)। এই প্যানেলে সহ-সভাপতি পদে মনির হোসেন ও মো. আসরারুল হক, সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস (কাজল) প্রার্থী হয়েছেন। এছাড়া কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ কামাল হোসেন, সহ-সম্পাদক পদে মাহফুজ বিন ইউসুফ ও মোহাম্মদ মাহবুবুর রহমান খান প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাতটি সদস্য পদে রয়েছেন- ফাতিমা আক্তার, কামরুল ইসলাম, মাহদীন চৌধুরী, মো. আনোয়ারুল ইসলাম, মো. গোলাম আক্তার জাকির, মো. মঞ্জুরুল আলম (সুজন) ও মো. মোস্তফা কামাল বাচ্চু। এই দুই প্যানেলের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার তানিয়া আমীর ও ইউনুছ আলী আকন্দ। এছাড়া দুটি পদে প্রার্থী দিয়েছে জামায়াতে ইসলামী। তারা হলেন- সহ-সভাপতি পদে মঈন উদ্দিন ফারুকী, সহ-সম্পাদক পদে আব্দুল করিম ও ফরহাদ উদ্দিন ভূঁইয়া। এবারই প্রথম কার্যকরী কমিটির সাতটি সদস্য পদের ভোট ডিজিটাল পদ্ধতিতে হবে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্ট বার সম্পাদক ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস (কাজল)।