দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ২৮শে মার্চ সারা দেশে হরতাল

0

লোকসমাজ ডেস্ক॥ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও গ্যাস, বিদ্যুৎ, পানির মূল্য বৃদ্ধির অপতৎপরতা বন্ধের দাবিতে আগামী ২৮শে মার্চ সারা দেশে আধাবেলা হরতালের ডাক দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হরতাল কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছে তারা। গতকাল বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কার্যালয়ের হলরুমে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়। ভোজ্য তেল-চাল-ডাল-পিয়াজসহ সব পণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধি প্রতিরোধ ও গ্যাস, বিদ্যুৎ, পানির মূল্যবৃদ্ধির অপতৎপরতা বন্ধের দাবিতে এ হরতালের ডাক দেয় বামপন্থি রাজনৈতিক দলগুলো।
সংবাদ সম্মেলনে জোটের সমন্বয়ক সাইফুল হক জানান, হরতাল সফল করতে সারা দেশে সভা, সমাবেশ, পদযাত্রা, মিছিল, বিক্ষোভ ও প্রচারপত্র বিলি করার কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এ ছাড়া দেশব্যাপী হরতাল কর্মসূচি সফল করতে দেশের সব বাম প্রগতিশীল গণতান্ত্রিক ও দেশপ্রেমিক দল, সংগঠন, শ্রেণি-পেশার সংগঠন ও নেতৃবৃন্দকে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। বলেন, এটা স্পষ্ট যে চাল-ডাল-পিয়াজ-সিলিন্ডার গ্যাসসহ অতি জরুরি খাদ্যদ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির যৌক্তিক কোনো কারণ নেই। আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের যা দাম বেড়েছে; দেশে তার তুলনায় অনেক বেশি দাম বাড়ানো হয়েছে।
এ ছাড়া গ্যাস, বিদ্যুৎ ও পানির দাম বাড়ানো হচ্ছে পুরোপুরি খামখেয়ালিভাবে। এসব খাতের চুরি, দুর্নীতি, লুটপাট আর অব্যবস্থাপনার দায় চাপানো হচ্ছে ভোক্তাদের ওপর। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সিপিবি’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বাসদ-মার্কসবাদী-এর সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক মানস নন্দি ও গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু প্রমুখ।