শেষদিনে সিইসি ও মাহবুব তালুকদারের আলাদা সংবাদ সম্মেলন

0

লোকসমাজ ডেস্ক॥ নানা অভিযোগ আর অনুযোগ মাথায় নিয়ে আজ সোমবার বিদায় নিচ্ছে কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের নির্বাচন কমিশন (ইসি)। এ উপলক্ষে এদিন সকাল ১১টায় কমিশন ভবনের লেকভিউ চত্বরে গত পাঁচ বছরের কর্মকা- তুলে ধরে সম্মেলন করেন প্রধান নির্বাচন কমিশনার। প্রায় দুই ঘণ্টাব্যাপী চলা এই সংবাদ সম্মেলনে বিভিন্ন বিষয়ে কথা বলেন সিইসি নুরুল হুদা, কমিশনার কবিতা খানম ও রফিকুল ইসলাম। কিন্তু এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন না সিনিয়র কমিশনার মাহবুব তালুকদার ও কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন। শাহাদাত হোসেন করোনা আক্রান্ত বলে জানিয়েছেন সিইসি নুরুল হুদা। যদিও বেলা একটার দিকে ইসি ভবনে নিজ কক্ষের সামনে আলাদা সংবাদ সম্মেলনে করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। মুক্তভাবে কথা বলতে পারবেন না বলেই সিইসি আয়োজিত সংবাদ সম্মেলনে অংশ নেননি বলে জানিয়েছেন তিনি।
মাহবুব তালুকদার বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে এক কমিশন সভায় আমাকে বক্তব্য দিতে দেওয়া হয়নি। তাই আজকের এই সংবাদ সম্মেলনে আমাকে মুক্তভাবে কোনো কথা বলতে দেওয়া হতো না বা আমি মুক্তভাবে কথা বলতে পারতাম না। মাহবুব তালুকদার সংবাদ সম্মেলনে অংশ না নেয়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে সিইসি কেএম নূরুল হুদা বলেন, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ইসি সচিবের কাছে কল করে বলেছেন, তিনি ব্যক্তিগত কারণে আজ উপস্থিত থাকতে পারবেন না। যেহেতু মাহবুব তালুকদার নেই, সেহেতু তাকে নিয়ে আর কোন মন্তব্য করবো না। এছাড়া করোনা পজিটিভ থাকায় অপর নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন অনুপস্থিত রয়েছেন।
উল্লেখ্য, ২০১৭ সালের ১৫ই ফেব্রুয়ারি প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ সাবেক আমলা কেএম নূরুল হুদাকে সিইসি করে নির্বাচন কমিশন অনুমোদন করেন। কমিশনে মাহবুব তালকুদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরীকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেন প্রেসিডেন্ট। পাঁচ বছর দায়িত্বে তারা একাদশ জাতীয় সংসদ নির্বাচন, প্রেসিডেন্ট নির্বাচন, সব সিটি করপোরেশন, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন করেন।