জোড়া সাফল্যে বাংলাদেশকে এগিয়ে নিলেন মেহেদী

0

লোকসমাজ ডেস্ক॥ স্পিনার মেহেদী হাসান নিজের প্রথম ওভারেই পেলেন জোড়া সাফল্য। প্রথমে ম্যাথু ক্রস তার বোলিংয়ে ক্রস খেলতে গিয়ে বল মিস করে এলবিডব্লিউ হন। ১৭ বলে ১১ রান করে সাজঘরে ফেরেন ক্রস। জর্জ মুনসিকে সাথে নিয়ে ২৯ বলে ৪০ রানের জুটি গড়েছিলেন ক্রস। সঙ্গী হারানোর পর টিকতে পারেননি মুনসি। দুই বল পর স্লগ সুইপ করতে গিয়ে বোল্ড হন ২৯ রানে। ২৩ বলে ২টি করে চার ও ছক্কায় ইনিংসটি সাজান মুনসি। নিজের প্রথম ওভারে ৩ রানে ২ উইকেট নেন এ অফস্পিনার। স্কোর: স্কটল্যান্ড ৫১/৩ (১০ ওভার)।
শুরুর ধাক্কা সামলে স্কটল্যান্ডের প্রতিরোধ
পাওয়ার প্লে’তে ১ উইকেট হারিয়ে ৩৯ রান তুলেছে স্কটল্যান্ড। প্রথম তিন ওভারে স্কটিশদের রান ছিল মাত্র ৭। পরের ৩ ওভারেই ৩২ রান তোলে তারা। ব্যাটিং করছেন জর্জ মুনসি ও ম্যাথু ক্রস। চতুর্থ ওভারে তাসকিন ৯ রান খরচ করেন। পরের ওভারে সাইফ উদ্দিন দেন ১০ রান। পাওয়ার প্লে’র শেষ ওভারে মোস্তাফিজের ওভার থেকে ১৩ রান আদায় করে স্কটল্যান্ড। প্রথম ওভারে কোনো রান না দিলেও নিজের দ্বিতীয় ওভারে এক চার ও এক ছক্কা হজম করেন বাঁহাতি পেসার।
সাইফ উদ্দিনের হাত ধরে প্রথম সাফল্য বাংলাদেশের
শুরুর দুই ওভারে নিয়ন্ত্রিত বোলিংয়ে স্কটল্যান্ডকে চাপে রেখেছে বাংলাদেশ। তাসকিন আহমেদ নতুন বলে প্রথম ওভার শুরু করেন। প্রথম চার বলে কোনো রান দেননি তিনি। পঞ্চম বলে মুনসে একটি বাউন্ডারি আদায় করলেও শেষ বলটি ছিল ইয়র্কার। দ্বিতীয় ওভারে মোস্তাফিজুর রহমান কোনো রানই দেননি। মেডেন ওভারে শুরু তার বিশ্বকাপ। তৃতীয় ওভারে সাইফ উদ্দিন বোলিংয়ে এসে বাংলাদেশকে সাফল্যে ভাসান। প্রথম তিন বলে কোনো রান না দেওয়ার পর চতুর্থ বলে স্কটল্যান্ডের অধিনায়ক কাইল কোয়েটজাকে বোল্ড করেন ডানহাতি পেসার।
তিন পেসার নিয়ে বাংলাদেশ একাদশ
লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটকিপার), মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান।
স্কটল্যান্ড একাদশ
কাইল কোয়েটজার (অধিনায়ক), জর্জ মুনসি, ম্যাথু ক্রস (উইকেটকিপার), রিচি বেরিংটন, ক্যালাম ম্যাকলিওড, মাইকেল লিস্ক, ক্রিস্টোফার গ্রিভস, মার্ক ওয়াট, জশ ডেভি, সাফিয়ান শরীফ, ব্র্যাড হুইল।
টস
টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে আল আমিরাতে টস জিতে ফিল্ডিং নিয়েছে বাংলাদেশ। অধিনায়ক মাহমুদউল্লাহ বলেছেন, ‘দেখে মনে হচ্ছে ভালো উইকেট, রান হবে অনেক। কিন্তু শিশিরের কারণে আমরা রান তাড়া করতে চাই।’ স্কটিশ অধিনায়ক কাইল কোয়েটজার বলেছেন, ‘যাই হোক আমরা খুশি। প্রথমে ব্যাট করব, খুশি। বোর্ডে রান তুলতে পারলে শেষ ইনিংসে চাপ তৈরি করতে পারব। হয়তো শিশির থাকবে, কিন্তু এর সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে।’
বিশ্বকাপে ভালো শুরুর প্রত্যাশায় বাংলাদেশ
বাংলাদেশ টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে সুখকর সময় পার করছে। টানা তিনটি সিরিজে জয়, র‌্যাংকিংয়ে নিজেদের ইতিহাসে সেরা স্থানে (ষষ্ঠ), এর চেয়ে ভালো কী হতে পারে? লাল সবুজের বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে স্কটল্যান্ডের বিপক্ষে। ওমানের আল আমিরাত স্টেডিয়ামে দুই দলের ম্যাচটি শুরু ৮টায়।