কাবুল বিশ্ববিদ্যালয়ে নারীদের নিষিদ্ধ করলো তালেবান

0

লোকসমাজ ডেস্ক॥ আফগানিস্তানে নারীদের স্বাধীনতা একের পর এক পদক্ষেপের মাধ্যমে কেড়ে নিচ্ছে তালেবান। সেই ধারাবাহিকতায় এবার কাবুল বিশ্ববিদ্যালয়ে নারীদের ক্লাস বা কাজ করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ইসলামি পরিবেশ তৈরি না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি থাকবে বলে ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের তালেবান নিযুক্ত উপাচার্য মোহাম্মদ আশরাফ ঘাইরাত। খবর প্রকাশ করেছে দ্য নিউইয়র্ক টাইমস এবং সিএনএন।
প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (২৭ সেপ্টেম্বর) এক টুইট বার্তায় এ ঘোষণা দিয়েছেন উপাচার্য মোহাম্মদ আশরাফ ঘাইরাত। এটিকে আফগান নারীদের জনজীবন থেকে বিচ্ছিন্ন করার সর্বশেষ পদক্ষেপ বলে বর্ণনা করছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।
টুইটে পশতু ভাষায় কাবুল বিশ্ববিদ্যালয়ের নতুন এই উপাচার্য বলেন, ‘কাবুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে আমি আপনাদের কথা দিচ্ছি, যতদিন পর্যন্ত সত্যিকারের ইসলামি পরিবেশ সবার জন্য প্রদান করা না হয়, ততদিন নারীদের বিশ্ববিদ্যালয়ে আসতে বা কাজ করতে দেওয়া হবে না। সবার আগে ইসলাম।’ বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের শিক্ষাদানের জন্য পরিকল্পনা নিয়ে কাজ করা হচ্ছে বলে জানান তিনি। তবে কবে নাগাদ সেই পরিকল্পনা বাস্তবায়িত হবে সে সম্পর্কে তিনি কিছুই বলেননি। মোহাম্মদ আশরাফ ঘাইরাত বলেন, ‘নারী প্রভাষকের স্বল্পতা রয়েছে। সে জন্য পুরুষ প্রভাষকদের পর্দার পেছন থেকে ক্লাস নেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করা হচ্ছে। এভাবে একটি ইসলামি পরিবেশ তৈরি করা হবে।’