আজ দুপুরে ঢাকায় পা রাখবে নিউ জিল্যান্ড দল

0

লোকসমাজ ডেস্ক॥ ফিন অ্যালেন ও কলিন ডি গ্র্যান্ডহোম চার দিন আগেই এসেছেন ঢাকায়। বাংলাদেশ সফরের জন্য ঘোষিত ১৬ জনের দলের বাকিরা পা রাখছেন মঙ্গলবার (২৪ আগস্ট) দুপুরে।আজ দুপুর ১২টা ৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে স্পর্শ করবে তাদের বহনকারী বিমান।
টম ল্যাথামের নেতৃত্বে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে নিউ জিল্যান্ড। প্রথম ম্যাচ হবে ১ সেপ্টেম্বর মিরপুরের শের-ই-বাংলায়। একই ভেন্যুতে বাকি চার ম্যাচ হবে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর।
সপ্তাহখানেক আগে শেষ হওয়া অস্ট্রেলিয়া সিরিজের বায়ো-বাবল নিয়ে আলোচনা-সমালোচনা ছিল চতুর্দিকে। ক্রিকেট অস্ট্রেলিয়ার নানা শর্তের কারণেই মূলত সব আলোচনা। এবার আসছে নিউ জিল্যান্ড। কিউইদের সফরে বায়ো-বাবল কেমন হবে? তারাও কী অস্ট্রেলিয়ার মতো সুবিধা পাবে? বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী রাইজিংবিডিকে মুঠোফোনে জানিয়েছেন, অস্ট্রেলিয়ার মতো নিউ জিল্যান্ডও একই সুবিধা পাবে। বিসিবি চেষ্টা করছে অস্ট্রেলিয়া সিরিজের মতো বায়ো-বাবলের ধারা বজায় রাখতে।
অস্ট্রেলিয়া ক্রিকেট দল বিমান থেকে নেমেই সরাসরি টিম হোটেলের বাসে উঠেছিল। তারা বিমানবন্দরের ভেতরে প্রবেশ করতে চায়নি। চার্টার্ড ফ্লাইটে আসায় বিসিবিও তা মেনে নিয়ে সেভাবেই ব্যবস্থা করে। তবে নিউ জিল্যান্ড ক্রিকেট দলকে অতিক্রম করতে হবে বিমানবন্দর। তারপর বাসে উঠতে হবে। বাণিজ্যিক ফ্লাইটে আসায় তাদের জন্য রানওয়ে থেকে বাসের ব্যবস্থা হচ্ছে না। তবে বিমানবন্দরে তাদের দাঁড়াতে হবে না। সরাসরি বেরিয়ে বাসে উঠবেন কিউইরা। তাদের জন্য বিশেষ ইমিগ্রেশনের ব্যবস্থা করছে ক্রিকেট বোর্ড।
অস্ট্রেলিয়ার মতো নিউ জিল্যান্ডের জন্যও পুরো হোটেল ভাড়া নেবে বিসিবি। পরিপূর্ণ আইসোলেশনে থাকবে সিরিজ শেষ করে টিম হোটেল ত্যাগ করা পর্যন্ত। তবে পুল-জিম কোন দল কীভাবে ব্যবহার করবে এখনো পরিষ্কার না। এ ছাড়াও মাঠে-মাঠের বাইরে অস্ট্রেলিয়া দলকে দেওয়া সুবিধাগুলো এই সিরিজেও বলবৎ থাকবে।
উল্লেখ্য অস্ট্রেলিয়া সিরিজে খেলাচলাকালে বল গ্যালারিতে গেলে নতুন বল দেওয়া, দল যতক্ষণ মাঠে থাকবে ততক্ষণ ম্যাচ অফিসিয়ালরা ছাড়া কেউ না থাকা, বাংলাদেশ দলের খেলোয়াড়দের সঙ্গে হাত না মেলানোসহ নান শর্ত ছিল। এখন পর্যন্ত সিদ্ধান্ত অনুযায়ী কিউইদের বিপক্ষেও এসব ব্যবস্থা থাকবে।
১৬ সদস্যের নিউ জিল্যান্ড দল: টম ল্যাথাম (অধিনায়ক ও উইকেটরক্ষক), ফিন অ্যালেন, হামিশ বেনেট, টম ব্লান্ডেল, ডগ ব্রেসওয়েল, কলিন ডি গ্র্যান্ডহোম, জ্যাকব ডাফি, ম্যাট হেনরি, স্কট কুগেলেইন, কোল ম্যাককনচি, হেনরি নিকলস, এজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র, বেন সিয়ার্স, ব্লেয়ার টিকনার, উইল ইয়াং।