যশোরে করোনার টিকা দানে গতি এনেছে রেড ক্রিসেন্টের যুব ইউনিট

0

স্টাফ রিপোর্টার॥ যশোরের করোনার ভাইরাস সংক্রমণ রোধে টিকাদান কার্যক্রমে গতি এনেছে জেলা রেড ক্রিসেন্টের যুব ইউনিটের সদস্যরা। এছাড়া মহামারিতে যখন স্বজনরা কোন রোগীর পাশে যেতে সাহস পাচ্ছে না তখন নির্ভয়ে সাহায্য আর সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছে তারা।
যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আক্তারুজ্জামান বলেন, যশোর রেড ক্রিসেন্টের যুব ইউনিটের সহায়তা ছাড়া আমার নিজস্ব জনবল দিয়ে যশোরের মানুষের করোনা টিকা প্রদানের কার্যক্রম সঠিক ভাবে সম্পন্ন করা দুরূহ ব্যাপার ছিল। এমনিতেই যশোর জেনারেল হাসপাতালে জনবল সংকট চরমে। হাসপাতালের বিভিন্ন সেক্টরে জনবল সংকটে মানুষের স্বাস্থ্য সেবা প্রদানেই সমস্যা ছিল, সেখানে করোনা টিকা প্রদানের জন্য বাড়তি জনবল ম্যানেজ করা সত্যিই কঠিন।
প্রেস ক্লাব যশোরের সভাপতি ও যশোর রেড ক্রিসেন্টের সাধারণ সম্পাদক জাহিদ হাসান টুকুন করোনা কমিটির সভায় এই সংকট সমাধানে তার সহায়তার কথা উল্লেখ করেন। সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে তিনি রেড ক্রিসেন্ট যুব কমিটির সদস্যদের মোতায়েন করেন। সেই থেকে আজ অবধি নিরলসভাবে যশোর রেড ক্রিসেন্ট সোসাইটির যুব ইউনিটের সদস্যরা কাজ করছেন। করোনা টিকা প্রদান থেকে শুরু করে করোনাক্রান্ত মানুষের সেবা প্রদান, করোনা সংক্রমণ রোধে জনসচেতনতা বৃদ্ধি, অভূক্ত মানুষের মুখে খাবার তুলে দেওয়া, করোনা আক্রান্তদের বাসাবাড়িতে ফ্রি অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেওয়া, ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান থেকে শুরু করে যখন যেখানে যা দরকার তা নীরবে করছে যুব রেড ক্রিসেন্টের সদস্যরা।
যুব ইউনিটের চিফ প্রকৌশলী মেহেদী হাসান জানান, ৯০ জন সদস্য সার্বক্ষণিক কাজ করছে। আমাদের যুব ইউনিটের অধিকাংশ সদস্যই ছাত্র।
যশোরের সিভিল সার্জন সেখ আবু শাহীন বলেন, স্বাস্থ্য বিভাগের একার পক্ষে এই ভ্যাকসিন কার্যক্রম পরিচালনা করা সহজ ছিল না, যদি না রেড ক্রিসেন্টের যুব ইউনিটের সদস্যরা সার্বক্ষণিক সহায়তা না করতো। যশোরের স্বাস্থ্য বিভাগ যশোর রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষের কাছে ঋণী ।