ঈদ নির্বিঘ্ন করতে বাহিনীর কর্মকর্তাদের নির্দেশ আইজিপির

0

লোকসমাজ ডেস্ক॥ আসন্ন ঈদ-উল-আযহা উপলক্ষে ঘরমুখো মানুষের চলাচল নির্বিঘ্ন করার জন্য সড়ক-মহাসড়কে হাইওয়ে ও জেলা পুলিশ এবং নৌপথে নৌ-পুলিশকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।আসন্ন ঈদুল আজহাকে কেন্দ্র করে সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি, নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনাসংক্রান্ত মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপারদের সাথে বুধবার বিকেলে এক ভার্চুয়াল সভায় এ নির্দেশনা দেন পুলিশ প্রধান।
এ সময় কোনো সুনির্দিষ্ট তথ্য বা অভিযোগ ব্যতিরেকে কোরবানির পশুবাহী যানবাহন না থামানোর জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন আইজিপি। বাংলা‌দেশ পু‌লিশের এআইজি (মি‌ডিয়া অ্যান্ড পাব‌লিক রি‌লেশন্স) মো: সো‌হেল রানা গণমাধ্যমে এ তথ্য জানিয়েছেন।
ভাচুয়াল সভায় সড়ক ও নৌ-পথে পশুবাহী ট্রাক বা লঞ্চে নির্দিষ্ট হাটের নাম উল্লেখ করে ব্যানার টানানো ও এক হাটের পশুবাহী গাড়ি অন্য হাটে প্রবেশ নিয়ন্ত্রণ করতে হাট কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান ড. বেনজীর আহমেদ। একইসাথে সংশ্লিষ্টদেরকে বর্তমান মহামারী করোনা সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে পশুর হাট বসানোরও অনুরোধ জানান আইজিপি।
ঈদের ছুটিতে চুরি ও ডাকাতিসহ অন্যান্য অপরাধ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে পুলিশি টহল ও বিট পুলিশিং কার্যক্রম বাড়ানোর নির্দেশনা প্রদান করেন আইজিপি। এ প্রসঙ্গে চৌকিদারী ব্যবস্থাকেও কাজে লাগাতে উদ্যোগ নিতে বলেন তিনি।
পুলিশ প্রধান বলেন, বাংলাদেশ পুলিশের নানাবিধ উদ্যোগের ফলে উগ্রপন্থা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে। এ ধরনের যেকোনো তৎপরতা রোধে গোয়েন্দা নজরদারি বৃদ্ধিসহ পুলিশি কার্যক্রম চলমান রাখতে হবে।
সামাজিক যোগাযোগমাধ্যমসহ অন্য মাধ্যমে কেউ যেন গুজব রটিয়ে বিভ্রান্তি ছড়াতে অথবা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে এজন্য গোয়েন্দা নজরদারি বাড়ানোর নির্দেশ দেন আইজিপি।সভায় পুলিশ হেডকোয়র্টার্সের অতিরিক্ত আইজি, সংশ্লিষ্ট ডিআইজিসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।