করোনা রোগীদের তথ্য প্রদানে নিষেধাজ্ঞা : বাতিলের দাবি ব্যারিস্টার খোকনের

0

লোকসমাজ ডেস্ক॥ গণমাধ্যম কর্মীদেরকে ঢাকা জেলায় অবস্থিত সরকারি হাসপাতালগুলোয় করোনা রোগীদের সেবা ও স্বাস্থ্য বিষয়ক কোনো তথ্য প্রদান না করার জন্য উপরের নির্দেশে ঢাকা সিভিল সার্জন কর্তৃক ৯ জুলাই জারিকৃত প্রজ্ঞাপনের তীব্র প্রতিবাদ ও প্রজ্ঞাপন বাতিলের দাবি জানিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।
শনিবার গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে ওই প্রজ্ঞাপন বাতিলের দাবি জানান তিনি।
বিবৃতিতে বলা হয়েছে, গত ৯ জুলাই ঢাকার সিভিল সার্জন ডা: আবু হোসেন মো: মঈনুল হাছান কর্তৃক জারিকৃত এক প্রজ্ঞাপনে ঢাকা জেলাধীন সরকারি সকল হাসপাতালগুলোয় করোনা রোগীর সেবা এবং স্বাস্থ্যবিষয়ক কর্মকাণ্ডের উপর কোনো তথ্য সিভিল সার্জন ব্যতীত অন্য কাউকে ঢিভি চ্যানেল ও কোনো পিন্ট মিডিয়ায় প্রদান এবং রোগীর ছবি তোলা এবং রোগীর ভিডিও ধারণ বা সাক্ষাৎকার গ্রহণ করা থেকে বিরত থাকার নিমিত্তে নির্দেশক্রমে যে অনুরোধ করা হয়েছে, তা সমগ্র দেশবাসীকে হতবাক করেছে। গণমাধ্যম কর্মীরা কোনোভাবেই রোগীর ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গ করে না বলে আমি মনে করি।
যেই সময়ে সারাদেশে করোনা পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্যবিভাগ ব্যর্থ হয়েছে এবং আমাদের দেশে স্বাস্থ্যসেবা ভেঙ্গে পড়েছে। সেই সময়ে সিভিল সার্জনের জারিকৃত এই প্রজ্ঞাপনেই প্রমাণ করে যে, সরকার দেশে করোনার ভয়াবহতা গোপন করার চেষ্টা করছে।
সরকার গত দেড় বছরেরও বেশি সময় করোনা রোগীদের বেডে ব্যবস্থা করা, অক্সিজেন সরবরাহ, আইসিইউ এর ব্যবস্থা করতে ব্যর্থ হয়েছে। দেশের অর্ধেকের চেয়েও বেশি বড় বড় সরকারি হাসপাতালে এখনো আইসিইউর ব্যবস্থা করতে পারে নাই। সরকারিদলের একজন ব্যবসায়ীকে ব্যক্তিগত ব্যবসায় সুবিধা দেয়ার কারণে বাংলাদেশে ভ্যাকসিন আমদানি চুক্তি পর্যন্ত করতে পারে নাই এবং এই পর্যন্ত যত ভ্যাকসিন এসেছে, তার বেশির ভাগই বাংলাদেশ একটি গরীব দেশ হিসেবে সাহায্য বা উপহার হিসেবে পাওয়া গেছে।
আজকে বাংলাদেশ যত মৃত্যু হচ্ছে এই অবহেলাজনিত মৃত্যুর জন্য দায়ী সরকার, বিশেষ করে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের দায়িত্ব প্রাপ্ত ব্যক্তিগণ।
স্বাধীন গণমাধ্যমের গলাটিপে ধরে দেশের করোনা পরিস্থিতির তথ্য গোপন করার একটি প্রচেষ্টা বলে আমি মনে করি। আমি ঢাকার সিভিল সার্জন কর্তৃক ৯ জুলাই জারিকৃত প্রজ্ঞাপনের তীব্র প্রতিবাদ ও জারিকৃত প্রজ্ঞাপন বাতিলের দাবি জানাচ্ছি।