পাঁচ মাসে পাথর আমদানিতে রাজস্ব আয় ৬৪ কোটি টাকা

0

লোকসমাজ ডেস্ক॥পাথর আমদানিতে রাজস্ব বেড়েছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে। নির্মাণকাজে ব্যবহূত পাথর আমদানি করে গত পাঁচ মাসে ৬৪ কোটি টাকার উপরে রাজস্ব আয় হয়েছে। ২০১৯-২০ অর্থবছরের প্রথম পাঁচ মাসের তুলনায় চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে পণ্যটি প্রায় ২০ শতাংশ বেশি আমদানি হয়েছে। এর মধ্য দিয়ে সরকারের রাজস্বও বেড়েছে প্রায় ১৫ শতাংশ।
ব্যবসায়ী ও বন্দরসংশ্লিষ্টরা বলছেন, চাহিদা বেড়ে যাওয়ায় আমদানি বেড়েছে পাথরের। তাছাড়া অন্যসব বন্দরের তুলনায় ভোমরা বন্দর দিয়ে পাথর আমদানি করলে সময় এবং পরিরহন খরচ সাশ্রয় হয়। ফলে দেশের বিভিন্ন এলাকার আমদানিকারকরা ভোমরা স্থলবন্দর ব্যবহার করে পাথর আমদানি করছেন।
ভোমরা স্থলবন্দর দিয়ে পাথর আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স রোহিত ট্রেডার্সের স্বত্বাধিকারী রামকৃঞ্চ চক্রবর্তী জানান, তিনি ভারতের ঝাড়খণ্ড এলাকা থেকে পাথর আমদানি করে তা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করেন। ভালো চাহিদা থাকার কারণে আমদানিও বেড়েছে। রামকৃঞ্চ চক্রবর্তী আরো জানান, ভোমরা বন্দর দিয়ে পাথর আমদানি করলে একদিকে যেমন সময় কম লাগে, অন্যদিকে পরিবহন খরচও সাশ্রয় হয়।
রামকৃঞ্চ চক্রবর্তী আরো জানান, তার মতো দেশের বিভিন্ন এলাকার পাথর আমদানিকারকরা ভোমরা বন্দর দিয়ে পাথর আমদানি করতে আগ্রহ দেখাচ্ছেন।
ভোমরা শুল্কস্টেশনের রাজস্ব বিভাগ থেকে জানা গেছে, চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম পাঁচ মাস অর্থাৎ জুলাই থেকে নভেম্বর পর্যন্ত নির্মাণকাজে ব্যবহূত পাথর আমদানি হয়েছে ১০ লাখ ২৩ হাজার ৯৭২ টন, যা গত অর্থবছরের তুলনায় প্রায় ২০ শতাংশ বেশি। সূত্রটি আরো জানায়, গত পাঁচ মাসে পাথর আমদানিতে সরকারের রাজস্ব আয় হয়েছে ৬৪ কোটি ৭ লাখ টাকা, যা গত অর্থবছরের তুলনায় ১৫ শতাংশ বেশি।
সূত্রটি জানায়, ২০১৯-২০ অর্থবছরের জুলাই থেকে নভেম্বর পর্যন্ত পাঁচ মাসে ভোমরা বন্দরে পাথর আমদানি হয়েছিল ৮ লাখ ৬০ হাজার ৯০৬ টন, যা থেকে সরকারের রাজস্ব আয় হয়েছিল ৫১ কোটি ৫৫ লাখ টাকা। ফলে চলতি অর্থবছরের গত পাঁচ মাসে পাথর আমদানি বেড়েছে ১ লাখ ৬৩ হাজার ৩৬৬ টন এবং রাজস্ব বেড়েছে ১২ কোটি ৫২ লাখ টাকা।
ভোমরা স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ী অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, পাথর আমদানি বেড়ে যাওয়ার অন্যতম কারণ হচ্ছে ভোমরা বন্দরের সঙ্গে ভারতের বাণিজ্যিক শহর কলকাতার দূরত্ব কম। তাছাড়া যোগাযোগ ব্যবস্থাও খুবই ভালো। ভোমরা বন্দরে যানজট নেই। সময় ও পরিবহন খরচও অন্যান্য বন্দরের তুলনায় কম। ফলে দেশের বিভিন্ন এলাকার পাথর আমদানিকারকরা ভোমরা স্থলবন্দর দিয়ে পণ্যটি আমদানি করছেন।
ভোমরা শুল্কস্টেশনের দায়িত্বরত কাস্টমসের বিভাগীয় সহকারী কমিশনার আমীর মামুন জানান, ভোমরা স্থলবন্দর দিয়ে সবচেয়ে বেশি যে পণ্যটি আমদানি হয়ে থাকে সেটি হচ্ছে নির্মাণকাজে ব্যবহূত পাথর। তাছাড়া এ পণ্য আমদানিতে সরকারের রাজস্বও আসে উল্লেখযোগ্য। তিনি আরো বলেন, চলতি অর্থবছরের গত পাঁচ মাসে ভোমরা বন্দরে পাথর আমদানি বাড়ার পাশাপাশি সরকারের রাজস্ব আয় বেড়েছে।