আন্তর্জাতিক নংবাদ

0

মোদি সরকারের সঙ্গে কৃষকদের আলোচনা ব্যর্থ
লোকসমাজ ডেস্ক॥ নরেন্দ্র মোদি সরকারের তিন মন্ত্রীর সঙ্গে কৃষক নেতাদের আলোচনা ব্যর্থ হয়েছে। কমিটি গঠন করে কৃষি আইন নিয়ে আলোচনা করার প্রস্তাব দেয় সরকার। কিন্তু সংগঠনগুলো সেই প্রস্তাব খারিজ করে দিয়েছে। খবর ডয়েচে ভেলে। কৃষকদের মতে, এটা সময় নষ্ট করার একটা প্রয়াস ছাড়া আর কিছু নয়। তাদের দাবি, সরকারকে নতুন কৃষি আইন আগে বাতিল করতে হবে। আর ন্যূনতম সংগ্রহ মূল্য নিয়ে আইন করতে হবে, যাতে বেসরকারিভাবে যারা কৃষকদের কাছ থেকে ফসল কেনেন, তারা এই আইন মানতে বাধ্য থাকেন।সরকার অবশ্য কোনো দাবি মানার ইঙ্গিত দেয়নি। বৃহস্পতিবার আবার বৈঠক হবে। এ দিকে কৃষকেরা এখনো দিল্লি ঘিরে আছেন। যদিও রাজধানীতে ঢোকার আরও একটি রাস্তা বুধবার বন্ধ করে দেওয়া হয়েছে। প্রতিবাদীদের দল ভারী করতে পাঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশ থেকে আরও কৃষক এসে পৌঁছেছেন, অনেকে পথে আছেন। দিল্লির সীমানায় ট্রাক, ট্র্যাক্টর, অ্যাম্বুলেন্স নিয়ে তারা বিােভ-অবস্থান করছেন। তাদের সঙ্গে দুই মাসের খাবার রয়েছে। সঙ্গে রয়েছে নিজেদের খেতের খড়। রাতে ট্র্যাক্টরের ওপর খড় বিছিয়ে তারা শুয়ে পড়ছেন। দিল্লির প্রচণ্ড ঠান্ডাতেও কেউ শুচ্ছেন রাস্তাতেই। কৃষকদের অনমনীয় প্রতিবাদের মুখে পড়ে সরকার আলোচনায় বসতে বাধ্য হয়েছে। কিন্তু তারা এখন আন্দোলন বন্ধ ও সময় নষ্টের চেষ্টা করছে বলে বলে কৃষকদের অভিযোগ। তাই তারা সরকারের ওপর চাপ বিন্দুমাত্র কম করতে রাজি নন। এ দিকে পশ্চিম উত্তর প্রদেশ থেকে কৃষকদের একটা বড় দল এসে দিল্লি ও নয়ডার মধ্যে গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ করে দিয়েছে। নয়ডা পুলিশ জানিয়েছে, গাড়ি, বাইক, স্কুটার নিয়ে যারা যাতায়াত করেন, তারা যেন ডিএনডি ফাইওভার ও কালিন্দী কুঞ্জের রাস্তায় না আসেন। কারণ, সেটা বন্ধ করে দেওয়া হয়েছে। হরিয়ানা থেকে দিল্লিতে ঢোকার দুটি রাস্তা আগেই বন্ধ করে দেওয়া হয়েছে। উত্তর প্রদেশের গাজিয়াবাদ থেকে দিল্লি ঢোকার অন্যতম প্রধান রাস্তাও আংশিক বন্ধ। ফলে দিল্লিতে ঢোকার তিনটি রাস্তা পুরো ও একটি আংশিক বন্ধ হয়ে গেছে। আর গোটা দু-এক রাস্তা বন্ধ হয়ে গেলে দিল্লিতে ঢোকার অধিকাংশ প্রধান রাস্তাই বন্ধ হয়ে যাবে। দিল্লি অবরুদ্ধ হয়ে পড়বে। কৃষকেরা শুধু যে দিল্লির দোরগোড়ায় এসে বিােভ দেখাচ্ছেন এবং তাতে সারা দেশে কৃষকদের কাছে একটা সরকার-বিরোধী বার্তা পৌঁছাচ্ছে তাই নয়, হরিয়ানা ও রাজস্থানে এর রাজনৈতিক প্রতিক্রিয়াও শুরু হয়ে গেছে। মোদি সরকার যদি কৃষকদের দাবি না মানে এবং তাদের সঙ্গে খারাপ ব্যবহার করে তা হলে হরিয়ানায় রাজ্য সরকার পড়ে যেতে পারে।

সফলভাবে চাঁদ স্পর্শ করল চীন
সফলভাবে চীনের আরও একটি যান চাঁদের মাটি স্পর্শ করল। চ্যাং’ই-ফাইভ নামের রোবটিক যানটি পৃথিবীর একমাত্র উপগ্রহটির পাথর ও বালির নমুনা নিয়ে ফিরে আসবে। এ খবর বিবিসির। অভিযানটি পরিচালিত হচ্ছে ওসেনাস প্রসেলারারাম নামে পরিচিত একটি নিকটবর্তী অঞ্চলে, যেখানে রয়েছে আগ্নেয়গিরির লাভার জটিল বিন্যাসে গঠিত মনস রামেকার। আগামী কয়েক দিন এ অঞ্চলে অনুসন্ধান চালাবে চন্দ্রযানটি। সংগ্রহ করবে নমুনা। নিকটবর্তী অঞ্চল বলতে চাঁদের যে মুখটি পৃথিবী থেকে দেখা যায়, তাকে বোঝানো হয়। এর আগে উল্টোদিকের দূরবর্তী অঞ্চলে ২০১৯ সালের জানুয়ারিতে একটি যান পাঠায় এশিয়ার দেশটি। চ্যাং’ই-ফাইভে রয়েছে ক্যামেরা, স্পেক্টোমিটার, রাডার, স্কুপ ও ড্রিল মেশিনসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি। অভিযানের ল্েযর মধ্যে রয়েছে ২ কেজির মতো মাটির নমুনা সংগ্রহ। যা কপথে প্রদণিকারী যানের মাধ্যমে পৃথিবীতে পাঠানো হবে। ৪৪ বছর পর চাঁদে এ ধরনের অভিযান পরিচালিত হচ্ছে। এর আগে সর্বশেষ সোভিয়েত লুনা টোয়েন্টিফোর মিশনের ২০০ গ্রামের নমুনা আনা হয়। গত সপ্তাহে চীনের দণিাঞ্চলীয় হাইনান প্রদেশ থেকে ৮.২ টনের চ্যাং’ই-ফাইভ চন্দ্রযানটিকে একটি রকেটে করে উৎপেণ করা হয়। ১১২ ঘণ্টার মহাকাশ সফর শেষে চন্দ্রযানটি শনিবার চাঁদের কপথে প্রবেশ করে। আর মঙ্গলবার চাঁদের নিকট প্রান্তে অবতরণ করে। তবে এই বৈজ্ঞানিক সাফল্য চীনের টেলিভিশন লাইভ প্রচার করেনি। চন্দ্রযান মাটি স্পর্শের পর খবরটি নিশ্চিত করা হয়। সঙ্গে ছবিও প্রকাশ করা হয়। সেখানে চন্দ্রযানের ছায়া দেখা যায় চাঁদের মাটিতে। এ অভিযান উপলে চীনকে অভিনন্দন জানিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা। নাসার শীর্ষ বৈজ্ঞানিক কর্মকর্তা ড. টমাস জুরবুচেন আশা করেন, চাঁদের নতুন এ নমুনা আন্তর্জাতিক বিজ্ঞানীরা বিশ্লেষণের সুযোগ পাবেন। যা মহাকাশ গবেষণাকে আরও এগিয়ে নেবে। এর আগে চাঁদে চীনের দুটি যান সফলভাবে অবতরণ করে। সর্বপ্রথমটি ছিল ২০১৩ সালের চ্যাং’ই- থ্রি। আর গত বছর অবতরণ করে চ্যাং’ই-ফোর। তবে ছোট আকারের ওই দুই অভিযানে কোনো নমুনা আনা হয়নি। চন্দ্র অভিযানের শুরু থেকে এ পর্যন্ত ৪০০ কোটির মতো নুড়ি ও বালি আনা হয়েছে পৃথিবীতে। যা আমেরিকার অ্যাপোলা ও সোভিয়েতের রোবেটিক লুনা প্রোগ্রামের আওতায় আনা। তবে বেশির নমুনাই মনুষ্যবাহী অভিযান থেকে পাওয়া। ওই সব নমুনা অনেক পুরোনো, প্রায় ৩০০ কোটি বছর আগের। অন্যদিকে মনস রামেকারের নমুনা ১২০ থেকে ১৩০ বছরের পুরোনো। যা চাঁদের ভৌগোলিক ইতিহাসে নতুন মাত্রা যোগ করবে বলে আশা করা যাচ্ছে। যা সৌরজগতের বয়স নির্ণয়সহ নানান ধরনের গবেষণায় কাজে লাগবে।

করোনার চিকিৎসা নিতে আরেক দেশে গেলেন আফ্রিকার প্রধানমন্ত্রী
করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় আফ্রিকার দণিাঞ্চলীয় দেশ ইসোয়াতিনির প্রধানমন্ত্রী আরেক দেশে উড়াল দিলেন। দণি আফ্রিকার একটি হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। ইসোয়াতিনি সরকারের এক ঘোষণায় বিষয়টি নিশ্চিত করেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়। ১৬ নভেম্বর প্রধানমন্ত্রী অ্যাম্ব্রোস ডিলামিনি ঘোষণা দেন, তিনি করোনায় আক্রান্ত হয়েছেন। সেসময় তিনি বলেছিলেন, তার মধ্যে কোনো উপসর্গ ছিল না এবং বাসায় আইসোলেশনে আছেন। তবে করোনামুক্ত হতে তিনি বেছে নিলেন প্রতিবেশী দেশ দণি আফ্রিকাকে। মঙ্গলবার ইসোয়াতিনির উপ-প্রধানমন্ত্রী থেমবা মাসুকু জানান, প্রধানমন্ত্রী ডিলামিনির অবস্থা স্থিতিশীল। চিকিৎসায় তিনি ভালো সাড়া দিচ্ছেন। তবে দ্রুত করোনা মুক্ত হতে তাকে হাসপাতালে ভর্তি করা হচ্ছে। ুদ্র অর্থনীতি দেশ ইসোয়াতিনি একসময় সোয়াজিল্যান্ড নামে পরিচিত ছিল। এইচআইভি, যক্ষ্মাসহ নানা রোগে জর্জরিত দেশটির মানুষ। ইসোয়াতিনির প্রায় ২৬ শতাংশ মানুষ এইচআইভিতে আক্রান্ত। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্র মতে, দেশটিতে এখন পর্যন্ত ৬ হাজার ৪৪২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ১২২ জন।