রেনাটার বিক্রি বেড়েছে ৮ শতাংশ

লোকসমাজ ডেস্ক॥ পুঁজিবাজারে তালিকভুক্ত ওষুধ খাতের কোম্পানি রেনাটা লিমিটেড গেল ২০১৯-২০ হিসাব বছরে ২ হাজার ৪৬৭ কোটি টাকার বিক্রি করেছে। এর আগের হিসাব বছরে কোম্পানিটির বিক্রি হয়েছিল ২ হাজার ২৮১ কোটি টাকা। এক বছরে কোম্পানিটির বিক্রি বেড়েছে ৮ শতাংশ। একই সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফায় প্রায় ৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।
গতকাল অনুষ্ঠিত সভায় সর্বশেষ সমাপ্ত ২০১৯-২০ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করেছে রেনাটা লিমিটেডের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১৩০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ প্রদানের ঘোষণা দিয়েছে। ২০১৯-২০ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত মুনাফা হয়েছে ৪০১ কোটি টাকা। এর আগের হিসাব বছরে মুনাফা হয়েছিল ৩৭৫ কোটি টাকা। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪৫ টাকা ২৯ পয়সা। এর আগের হিসাব বছরে ইপিএস ছিল ৪২ টাকা ৩৯ পয়সা। ৩০ জুন ২০২০ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪৫ টাকা ৬৫ পয়সা। ২০১৯-২০ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট পরিচালন নগদপ্রবাহ (এনওসিএফএস) দাঁড়িয়েছে ৫২ টাকা ৮৯ পয়সায়। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য চলতি বছরের ১৯ ডিসেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৬ নভেম্বর।
এর আগে ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে রেনাটা লিমিটেড। এর মধ্যে ১০০ শতাংশ নগদ লভ্যাংশ। বাকি ১০ শতাংশ স্টক লভ্যাংশ।
চলতি বছরের আগস্টে উচ্চ আদালতের অনুমোদনের ভিত্তিতে সাবসিডিয়ারি কোম্পানি রেনাটা অনকোলজিকে একীভূত করে নিয়েছে রেনাটা লিমিটেড। একীভূতকরণ স্কিম অনুযায়ী, রেনাটা অনকোলজি লিমিটেডের প্রতিটি শেয়ারের বিপরীতে রেনাটা লিমিটেডের দশমিক শূন্য ২টি শেয়ার পেয়েছে কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার সর্বশেষ ১ হাজার ১৩৬ টাকায় ৯০ লেনদেন হয়েছে। গত এক বছরে শেয়ারটির দর সর্বোচ্চ ১ হাজার ৩৫০ টাকা থেকে সর্বনিম্ন ৯৭২ টাকায় লেনদেন হয়েছে। সর্বশেষ নিরীক্ষিত আর্থিক বিবরণীর ভিত্তিতে কোম্পানিটির মূল্য-আয় অনুপাত (পিই রেশিও) দাঁড়িয়েছে ২৬ টাকা ৮৭ পয়সায়, অনিরীক্ষিত আর্থিক বিবরণীর ভিত্তিতে যা ২৪ দশমিক ৭৬।

ভাগ