দুঃখ প্রকাশ করে রেহাই পেলেন বৃটিশ প্রধানমন্ত্রীর পিতা

0

লোকসমাজ ডেস্ক॥ করোনা বিষয়ে বৃটিশ সরকারের বিধিনিষেধ লঙ্ঘনের দায়ে অভিযুক্ত প্রধানমন্ত্রী বরিস জনসনের পিতা স্ট্যানলে জনসন দুঃখ প্রকাশ করেছেন। ফলে তাকে বিধি ভঙ্গের দায়ে জরিমানা করা হচ্ছে না। এর আগে বৃটিশ মিডিয়ায় খবর প্রকাশিত হয় যে, তিনি মুখে মাস্ক না পরে কেনাকাটা করার জন্য তাকে ২০০ পাউন্ড জরিমানা করা হতে পারে। কিন্তু তিনি প্রথমবার এই বিধি ভঙ্গ করেছেন এবং দুঃখ প্রকাশ করেছেন বলে পুলিশ তাকে ছাড় দিচ্ছে। সরকার একই স্থানে ৬ জনের বেশি জড়ো হওয়ার বিরুদ্ধে বিধিনিষেধ আরোপ করেছে। মুখে মাস্ক পরতে নির্দেশ দিয়েছে সবাইকে। কিন্তু এরই মধ্যে মঙ্গলবার পশ্চিম লন্ডনে একটি দোকানে বরিস জনসনের পিতা স্ট্যানলে জনসনকে মুখে মাস্ক ছাড়া কেনাকাটা করতে দেখা যায়। এ ছবি মুহূর্তে ছড়িয়ে পড়ে বৃটিশ মিডিয়ায়।
বলা হয়, ৭৯ বছর বয়সী স্ট্যানলেকে ২০০ পাউন্ড জরিমানা করা হতে পারে। এ অবস্থায় তার পক্ষ নেয়নি প্রধানমন্ত্রীর বাসভবন ডাউনিং স্ট্রিট। সেখান থেকে জানিয়ে দেয়া হয়েছে, প্রধানমন্ত্রী বিশ্বাস করেন, সামাজিক দূরত্বের বিধি মানা উচিত ছিল তার পিতার। ওদিকে ঝামেলায় পড়তে পারেন বিরোধী লেবার দলের সাবেক নেতা জেরেমি করবিন। কারণ, ৬ জনের বেশি সমবেত হওয়া যাবে না- এ বিষয়ে যে নিয়ম আছে তিনি তা ভঙ্গ করে একটি নৈশভোজে যোগ দিয়েছিলেন।
ওদিকে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর অফিসিয়াল মুখপাত্র বলেছেন, আপনারা হয়তো শুনে থাকবেন প্রধানমন্ত্রীর পিতা তার ভুলের জন্য দুঃখ প্রকাশ করেছেন। ক্ষমা চেয়েছেন। তার ভুলের বিষয়টি তিনি বুঝতে পেরেছেন এবং স্বীকার করেছেন। প্রধানমন্ত্রী নিশ্চিত করে পরিষ্কার বলেছেন, আইন সবার জন্য সমান। বৃটিশ মেট্রো পলিটন পুলিশের এক মুখপাত্র বলেছেন, অবশ্যই কোভিড সংক্রান্ত এ বিষয়ে পুলিশ তদন্ত করবে না। উপরের ঘটনার প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর পিতাকে শাস্তি দেয়া উপযুক্ত হবে না। পুলিম সবার প্রতি আইন অনুসরণ করার আহ্বান জানায়।