ঝিকরগাছায় পৌরসভার নির্বাচনের সম্ভাবনা # ২০ বছরের জটিলতার অবসান হতে পারে

0

তরিকুল ইসলাম, ঝিকরগাছা (যশোর)॥ ঝিকরগাছা পৌরসভা নির্বাচনের সম্ভাবনা দেখা দিয়েছে। ৩ রিট পিটিশনকারীর মধ্যে এক জনের মৃত্যু এবং দু’জন উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত না দাবি দেওয়ার ফলে এই সম্ভাবনা তৈরি হয়েছে। এ খবরে পৌর এলাকার মানুষের মাঝে নির্বাচন নিয়ে আগ্রহের সৃষ্টি হয়েছে। গত ৯ আগস্ট স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব ফারজানা মান্নান স্বাক্ষরিত সারাদেশের মামলা সংক্রান্ত জটিলতায় দীর্ঘদিন ধরে নির্বাচন স্থগিত থাকা ১৬ টি পৌরসভার গঠন ও সীমানা সম্প্রসারণ বিষয়ে চলমান মামলার সর্বশেষ অবস্থা জানতে ( স্মারক সংখ্যা ৪৬.০০.০০০০.০৬৪.৩২.২১৫.২০/১০৬৩) চিঠি দেয়া হয়। ১৬ টি পৌরসভার মধ্যে ঝিকরগাছাও অর্ন্তভুক্ত থাকায় এখানকার উপজেলা নির্বাহী অফিসার ও পৌর মেয়রও সে চিঠি পেয়েছেন। এরপর ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার মো. আরাফাত রহমান সংশিষ্ট তিন রিট পিটিশনকারী শাহাদত হোসেন, সাইফুজ্জামান ও শাহিনুর রহমানকে নোটিশ করেন। এরপর জানা যায় তিন জনের মধ্যে শাহাদত হোসেন ৮ বছর আগে মারা গেছেন এবং সাইফুজ্জামান ও শাহিনুর রহমান ওই মামলা চালাবেন না মর্মে লিখিত দিয়েছেন বলে উপজেলা নির্বাহী অফিসার মো. আরাফাত রহমান জানিয়েছেন। তবে ওই লিখিত আবেদন মহামান্য হাইকোর্টে বাদীদের পক্ষ থেকে দিতে হবে বলেও জানান উপজেলা নির্বাহী অফিসার।
ঝিকরগাছা উপজেলা শহরকে ১৯৯৮ সালের ৪ এপ্রিল ৩য় শ্রেণীর পৌরসভা হিসাবে ঘোষণা হয়। তার প্রায় ৩ বছর পর ২০০১ সালের ৪ এপ্রিল পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ২০০১ সালের নির্বাচনের পর বর্তমানে প্রায় ২০ বছর পার হলেও ২য় শ্রেণীতে উন্নীত হওয়া পৌরসভার আর কখনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি। এ পৌরসভাটি সেসময় ঝিকরগাছা ইউনিয়নের একটি বড় অংশ, গদখালী এবং পানিসারা ইউনিয়নের কিছু অংশ নিয়ে গঠণ করা হয়েছিল । পরবর্তীতে ২০০১ সালে পৌরসভার সীমানা সংলগ্ন ৮ টি গ্রামের কিছু অংশ বৃদ্ধির জন্য জেলা প্রশাসক বরাবর আবেদন করা হয় সে অনুযায়ী ১৯৭৮ সালের পৌরসভা আইনের ৩ ও ৪ ধারার মতা বলে তৎকালীন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল ওয়াজেদ স্বারিত একটি গণবিজ্ঞপ্তি জারি করা হয়। গণ বিজ্ঞপ্তিতে পানিসারা ইউনিয়নের পুরন্দরপুর মৌজার, কাউরিয়া মৌজার, ঝিকরগাছা ইউনিয়নের পায়রাডাঙ্গা মৌজার, পদ্মপুকুর মৌজার, ফারাসাতপুর মৌজায়, মলিকপুর মৌজার, গদখালী ইউনিয়নের বারবাকপুর মৌজার, বামনালী মৌজার কয়েকটি দাগের জমির বিষয়ে যদি কারো কোন ওজর আপত্তি থাকে তবে তা ৭ দিনের মধ্যে জেলা প্রশাসক বরাবর লিখিতভাবে জানানোর আহ্বান করা হয়। এই বিজ্ঞপ্তি প্রকাশের পর কারও কোন ওজর আপত্তি না থাকায় সংশিষ্ট এলাকা পৌরসভার বর্ধিত সীমানা হিসাবে গেজেটভুক্ত হয়। এদিকে নির্বাচনের মেয়াদ শেষ হওয়ার আগে সীমানা জটিলতা দেখিয়ে ওই গেজেটের বিরুদ্ধে ৮ টি গ্রামের পে হাইকোর্টে ৩টি রিট পিটিশন (৯৭২/২০০৬, ৪১৫৪/২০০৬ ও ৪৩৩৯/২০০৬) করা হয়। এসব রিট নিষ্পত্তি না হওয়ায় দীর্ঘ প্রায় ২০ বছর ধরে ঝিকরগাছা পৌরসভা নির্বাচন স্থগিত রয়েছে। ২০ বছর ধরে ঝিকরগাছা পৌরসভা নির্বাচন না হওয়ায় তীব্র ােভ ও হতাশা রয়েছে পৌরবাসীর মধ্যে।
এদিকে উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত না দাবি দেয়ায় রিট পিটিশনকারী শাহিনুর রহমান বলেন, তিনি পৌর মেয়রের অনুরোধে মাত্র একবারই হাইকোর্টে গেছেন। তারপর থেকে মামলা কীভাবে চলে তিনি কিছুই জানেন না। পৌরবাসীর মতো তিনিও দ্রুত সময়ের মধ্যে ঝিকরগাছা পৌর নির্বাচন দাবি করেন। পৌর মেয়র মোস্তফা আনোয়ার পাশা জামাল বলেন, আগামী বছর থেকে সারাদেশে স্থানীয় নির্বাচন শুরু হবে। তারই ধারাবাহিকতায় ঝিকরগাছায় পৌর নির্বাচন বন্ধের কারণ এবং সর্বশেষ অবস্থা, স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জানতে চাওয়া হয়েছিল। ইতিমধ্যে লিখিত আকারে উত্তর দেয়া হয়েছে বলে তিনি জানান।