কাঁচাপাট রফতানি অব্যাহত ও শুল্কমুক্ত রাখার দাবি বিজেএ ও এসসিবির

0

লোকসমাজ ডেস্ক॥ কাঁচাপাট রফতানি বন্ধ ও শুল্কারোপের সিদ্ধান্ত না নেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন (বিজেএ) ও শিপার্স কাউন্সিল অব বাংলাদেশ (এসসিবি)। সোমবার এক সংবাদ সম্মেলনে এ দাবি জানিয়েছেন সংগঠন দুটির প্রতিনিধিরা।
কাঁচাপাট রফতানি নিরুৎসাহিত করার লক্ষ্যে সরকারের সঙ্গে আলোচনা শুরু করেছে বেসরকারি পাটকল মালিকদের সংগঠন বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশন (বিজেএমএ) ও বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশন (বিজেএসএ)। আজ রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্ত না নেয়ার আহ্বান জানায় বিজেএ ও এসসিবি।
সংগঠন দুটির নেতাদের দাবিগুলোর মধ্যে রয়েছে: কাঁচাপাট রফতানি বন্ধ না করা এবং রফতানি শুল্কমুক্ত রাখা; বারবার রফতানি বন্ধের কারণে ক্ষতিগ্রস্ত কাঁচাপাট রফতানিকারকদের ব্যবসায় ফিরিয়ে আনার ব্যবস্থা করা; করোনাকালে ক্ষতিগ্রস্ত রফতানি খাতগুলোর জন্য প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা সুবিধায় কাঁচাপাট রফতানিকারকদের অন্তর্ভুক্ত করা এবং কাঁচাপাট রফতানির বিপরীতে প্রণোদনা প্রদান।
পাটের উৎপাদন কম হওয়া, অভ্যন্তরীণ চাহিদা মেটানোর যুক্তিতে কাঁচা পাট রফতানি বন্ধ করার দাবির পরিপ্রেক্ষিতে সম্ভাব্যতা এবং রফতানি শুল্ক বাড়ানো বিষয়ে পাট সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে সম্প্রতি বৈঠক করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।
বৈঠকে মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সচিব লোকমান হোসেন মিয়া, বিজেএমসির চেয়ারম্যান এমএ রউফ, বেসরকারি পাটকল মালিকদের বিজেএমএ ও বিজেএসএ, বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন নেতারাসহ পাটচাষি, কাঁচা পাট রফতানিকারক, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), কাস্টমসের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
খাত সংশ্লিষ্টদের ওই আলোচনার জেরেই আজ সংবাদ সম্মেলনের আয়োজন করে বিজেএ ও এসসিবি।