২ বছর ওভারডিউ রফতানি বিল থাকলে মিলবে না পুনঃঅর্থায়নের সুবিধা

0

লোকসমাজ ডেস্ক॥ কোনো প্রতিষ্ঠানের দুই বছর ওভারডিউ রফতানি বিল থাকলে (রফতানি মূল্যের প্রত্যাবাসন না হলে) সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রি-শিপমেন্ট ক্রেডিট পুনঃঅর্থায়ন স্কিম থেকে ঋণ সুবিধা পাবে না।রোববার (২৩ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের ক্ষতিগ্রস্ত উৎপাদন ও রফতানিকারকদের জন্য বিশেষ ঋণ সহায়তা দিতে প্রি-শিপমেন্ট ক্রেডিট পুনঃঅর্থায়ন স্কিম নামের ৫ হাজার কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন করে কেন্দ্রীয় ব্যাংক। তিন বছর মেয়াদি এ স্কিমের গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ঋণের সুদহার ৬ শতাংশ। কিন্তু বিভিন্ন শর্তের কারণে এ খাতে ব্যাংকগুলোর ঋণ প্রদানে সমস্যা হওয়ায় বেশ কিছু শর্ত শিথিল করা হয়েছে।
সার্কুলারে বলা হয়, পুনঃঅর্থায়ন তহবিলের জন্য বাংলাদেশ ব্যাংকের আবেদনের তারিখ থেকে দুই বছর আগ পর্যন্ত কোনো রফতানিকারক প্রতিষ্ঠানের ওভারডিউ রফতানি বিল থাকলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পুনঃঅর্থায়ন ঋণ সুবিধা পাবে না।
পুনঃঅর্থায়ন তহবিলের জন্য আবেদনের সঙ্গে রফতানি আদেশ, রফতানি ঋপত্রের সঙ্গে রফতানি চুক্তিপত্রও দিতে হবে। তবে আগে রফতানি পণ্য প্রস্তুত সম্পূর্ণের প্রত্যায়ন দেয়ার কথা বলা হলেও নতুন নির্দেশনায় সেই শর্ত শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। প্রি-শিপমেন্ট সংক্রান্ত সার্কুলারের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।