শোয়েবের চোখে সেরা ১০ পাক-ভারত ক্রিকেটার

0

লোকসমাজ ডেস্ক॥ ১৯৪৭ সালের আগস্টে বিভক্ত হওয়ার আগে পর্যন্ত এক দেশ হিসেবেই ছিল ভারত ও পাকিস্তান। তবে আলাদা দেশ হিসেবে স্বীকৃতি পাওয়ার পর থেকে দুই দেশ যেন হয়ে ওঠে একে অপরের প্রতিদ্বন্দ্বী। সেই প্রতিদ্বন্দ্বিতার চরম মাত্রা প্রকাশ পায় ক্রিকেটের মধ্য দিয়ে। বিশ্ব ক্রিকেটে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ছাড়া ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে থাকে সর্বোচ্চ উন্মাদনা। বহু বছর ধরে এই দুই দল ভক্তদের অসাধারণ কিছু ম্যাচ উপহার দিয়েছে। এছাড়াও সময়ে সময়ে অসংখ্য প্রতিভাবান ক্রিকেটার উপহার দিয়ে গেছে ভারত-পাকিস্তান। এই দুই দেশের মধ্যকার সেরা ১০ জন ক্রিকেটার কে? এমন প্রশ্নে একেকজনের উত্তর একেকরকম আসবে। সম্প্রতি হেলো অ্যাপে ভক্তদের সঙ্গে আলাপকালে পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার তাঁর চোখে ভারত ও পাকিস্তানের সেরা ১০ ক্রিকেটারের নাম বলেছেন।
‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ খ্যাত শোয়েব তাঁর সেরা দশ ভারত ও পাকিস্তানি ক্রিকেটারের মধ্যে নিজ দেশের খেলোয়াড়দের আধিক্য রেখেছেন। তিনি নিজ দেশ থেকে বেছে নিয়েছেন ৬ জনকে। আর ভারতীয় ক্রিকেট দলের ৪ জনকে রেখেছেন। শোয়েব তাঁর চোখে সেরা দশ ভারত-পাকিস্তান ক্রিকেটারের মধ্যে হালের কোনো ক্রিকেটারকেই রাখেননি। বিশ্ব ক্রিকেট কাঁপানো বিরাট কোহলি, রোহিত শর্মা বা বাবর আজমও সুযোগ পায়নি তাঁর সেরা দশের তালিকায়। শোয়েব বরং বেছে নিয়েছেন তাঁর সময়কার খেলোয়াড়দের। ভারতীয় যে ৪ জন ক্রিকেটারকে বেছে নিয়েছেন শোয়েব, প্রত্যেকেই ব্যাটসম্যান। ভারতীয় কোনো বোলারকে তাঁর সেরা দশের তালিকায় রাখেননি এই সাবেক পাকিস্তানি ক্রিকেটার। তাঁর সেরা দশের তালিকায় ভারতীয়দের মধ্যে জায়গা করে নেন শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, বিরেন্দার শেওয়াগ ও যুবরাজ সিং।
পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যে দুইজন করে ব্যাটসম্যান ও পেস বোলার, এবং একজন করে অলরাউন্ডার ও স্পিনার বেছে নিয়েছেন শোয়েব। ব্যাটসম্যানদের মধ্যে শোয়েবের তালিকায় জায়গা পেয়েছেন ইনজামাম উল হক এবং সাঈদ আনোয়ার। আর সেরা দুই পেসার হিসেবে ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনিসকে বেছে নিয়েছেন শোয়েব। অলরাউন্ডারদের মধ্য থেকে আব্দুল রাজ্জাককে নিজের সেরা দশে জায়গা করে দিয়েছেন শোয়েব। আর একমাত্র স্পিনার হিসবে অফ স্পিনার সাকলাঈন মুস্তাককে বেছে নিয়েছেন বিশ্বের সবচেয়ে দ্রুততম ক্রিকেটার। শচীন টেন্ডুলকার, সাঈদ আনোয়ার, ইনজামাম উল হক, রাহুল দ্রাবিড়, বিরেন্দর শেওয়াগ, আব্দুল রাজ্জাক, যুবরাজ সিং, সাকলাইন মুস্তাক, ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনিস।