পবিত্র লাইলাতুল কদর আজ

0

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে আজ বুধবার ২৬ রমজান দিবাগত রাতে সারা বিশ্বে পবিত্র লাইলাতুল কদর বা শবেকদর পালিত হবে। ধর্মপ্রাণ মুসলমানের কাছে শবেকদরের রাত হাজার রাতের চেয়ে পুণ্যময়। মহান আল্লাহ ঘোষণা দিয়েছেন, ‘হাজার রাতের চেয়েও উত্তম’ পবিত্র শবেকদর সমগ্র মানবজাতির জন্য অত্যন্ত বরকতময় ও পুণ্যময় রজনী। পবিত্র শবেকদরের রাতে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর নৈকট্য ও রহমত লাভের আশায় ইবাদত বন্দেগি করেন।
পবিত্র রমজান মাসে লাইলাতুল কদরে পবিত্র আল কোরআন নাজিল হয়েছিল। মহান আল্লাহর প্রতি শুকরিয়া আদায়ে ধর্মপ্রাণ মুসলমানরা আজ দিবাগত রাতে মসজিদসহ বাসা-বাড়িতে এবাদত বন্দেগিতে মশগুল থাকবেন। এ রাতে মুসলমানরা নফল নামাজ আদায়, পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আসকার, দোয়া, মিলাদ মাহফিল ও আখেরি মোনাজাত করবেন।
পবিত্র শবেকদর উপলে বৃহস্পতিবার সরকারি ছুটি। এ উপলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে রাতব্যাপী ওয়াজ মাহফিল, ধর্মীয় বয়ান ও আখেরি মোনাজাতের আয়োজন করা হয়ে থাকে। কিন্তু এবার ব্যতিক্রম ঘটবে বিশ্বব্যাপী ‘গজব’ খ্যাত করোনাভাইরাস মানুষের এই বঞ্চনার কারণ হয়েছে, করোনার কারণে আজ মসজিদে নামাজ আদায় কষ্টসাধ্য হয়ে গেছে। প্রায় দুইমাস এক রকম বন্ধ থাকার পর সম্প্রতি সুযোগ হয়েছে নামাজ আদায়ের। তবে তা হচ্ছে সামাজিক দূরত্ব মেনে। করোনার হাত থেকে মসজিদকে নিরাপদ রাখত স্বাস্থ্যবিধি অনুযায়ী এ নিয়ম করা হয়েছে। মুসল্লিরা আজ নিয়ম মেনে শুধু নামাজ আদায় ও পবিত্র কোরআন তেলাওয়াত করবেন। প্রত্যেক মুসল্লি আজ নিশ্চয় করোনা থেকে বিশ্বের মানুষের মুক্তির জন্যে মহান আল্লাহর দরবারে প্রার্থনা করবেন। আমরাও আজ আল্লাহর দরবারে একই প্রার্থনা রাখছি। হে মহান স্রষ্টা, তুমি আমাদের মোনাজাত কবুল করো। করোনার হাত থেকে আমাদের রক্ষা করো। রক্ষা করো, ক্ষমা করো সমস্ত মানবজাতিকে।