ত্রাণ চোরদের ক্ষমা করা ঠিক নয়

0

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) নভেল করোনাভাইরাস সংক্রমণ সম্পর্কিত সর্বশেষ ১০ জনের মৃত্যুসহ যে তথ্য দিয়েছে, তা ভয়াবহ। আইইডিসিআরের পরিচালক সরাসরি জানিয়েছেন কয়েকটি ‘কাস্টার’ থেকে দেশের বিভিন্ন স্থানে কভিড-১৯ সংক্রমণ ছড়াচ্ছে। নভেল করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার বারবার সাধারণ ছুটি বৃদ্ধি করেছে। সবার ঘরে থাকা নিশ্চিত করতে। প্রধানমন্ত্রী নিজে দেশের মানুষের অংশগ্রহণ চেয়েছিলেন। ঘরে থাকাটাই এই মুহূর্তে সবচেয়ে বড় অংশগ্রহণ। করোনাভাইরাস পরিস্থিতিতে দেশজুড়ে কর্মহীন, অসহায় ও দরিদ্র পরিবারের সদস্যদের ঘরে রাখতে তাদের মাঝে সরকারি-বেসরকারিভাবে খাদ্য ও অন্যান্য সহায়তা দেওয়া হচ্ছে। ধারাবাহিক ত্রাণ কার্যক্রমের অংশ হিসেবে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে খাদ্যসামগ্রী বিতরণ করা হচ্ছে। প্রধানমন্ত্রী সম্প্রতি এক ব্রিফিংয়ে তাৎণিক, স্বল্প ও দীর্ঘমেয়াদি এই তিন পর্যায়ে বাস্তবায়নের ল্েয চারটি কার্যক্রম নিয়ে বিস্তারিত কর্মপরিকল্পনার কথাও জানিয়েছেন। দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী জনগণ, দিনমজুর এবং অপ্রাতিষ্ঠানিক কাজে নিয়োজিত জনসাধারণের মৌলিক চাহিদা পূরণে বিদ্যমান সামাজিক সুরা কার্যক্রমের আওতা বৃদ্ধি করা হয়েছে।
বলার অপো রাখে না, আমরা এক মহাদুর্যোগ অতিক্রম করছি। বিস্ময়ের বিষয় হচ্ছে, এই মানবিক বিপর্যয়েও সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের চাল চুরির খবর এসেছে দেশের বিভিন্ন জেলা থেকে। গত সপ্তাহে প্রকাশিত এক খবরে জানা যায়, নাটোর, জয়পুরহাট ও যশোর জেলায় সরকারি চাল লোপাট করতে গিয়ে মতাসীন আওয়ামী লীগের স্থানীয় নেতাসহ কয়েকজন ধরা পড়েছে। বৃহস্পতিবার চার জেলা থেকে সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের চাল চুরির খবর এসেছে। গাইবান্ধায় সরকারের ১০ টাকা কেজি দরে বিক্রির চাল উদ্ধার হয়েছে। বগুড়ায় খাদ্যবান্ধব কর্মসূচির চাল নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে দুই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতির বিরুদ্ধে। কিশোরগঞ্জে সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজির ৬০ বস্তা চাল আত্মসাতের অভিযোগে এক ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতিসহ তিনজনকে আটক করেছে পুলিশ। নওগাঁয় ১৮ বস্তা ওএমএসের চাল উদ্ধার করার পর একজনকে গ্রেপ্তার করা হয়েছে। পিরোজপুরে খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরণে অনিয়ম ও কালোবাজারে বিক্রির চেষ্টার অভিযোগে এক ইউপি সদস্য ও গ্রাম পুলিশকে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ফরিদপুরে সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ২৩ বস্তা চাল জব্দ করেছে পুলিশ। সর্বশেষ রংপুরে ধরা পড়েছে টিসিবির বিপুল পরিমাণ সয়াবিন তেল। এসব নিয়ে সমাজ এখন বিুব্ধ।
এই সময়েও যাদের দ্বারা এ ধরনের অপকর্ম সংঘটিত হয় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কোনো বিকল্প নেই বলে আমরা মনে করি। প্রধানমন্ত্রীকেই এই বিষয়ে বিশেষ পদক্ষেপ নিতে হবে। এখনই পদক্ষেপ না নিলে বিলম্বের জন্য বড় ক্ষতির শিকার হবে। মনে রাখতে হবে যারা ুধার্ত মানুষের খাদ্য চুরি করে ধনী হবার স্বপ্ন দেখে তারা সব ধরনের জঘন্য কাজ করতে পারে।