মনিরামপুর উপজেলা নির্বাচন উৎকোচ আদায়ের খবরে আলোড়ন

0

স্টাফ রিপোর্টার,মনিরামপুর(যশোর)॥ যশোরের মনিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ডিউটির তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে দুই হাজার আনসার ও ভিডিপি সদস্যের কাছ থেকে পাঁচ থেকে সাতশ টাকা করে উৎকোচ আদায়ের খবর লোকসমাজসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হবার পর সংশ্লিষ্ট বিভাগসহ এলাকায় ব্যাপক তোলপাড়ের সৃষ্টি হয়েছে। সোমবার জেলা কমান্ড্যান্টসহ ঊর্ধতন কর্মকর্তাদের উপস্থিতিতে কয়েকটি ইউনিয়নের সদস্য বাছাই করা হয়েছে। তবে জেলা কমান্ড্যান্ট সনজয় কুমার সাহা কড়া নির্দেশনা দেন প্রশিক্ষণ সনদ ছাড়া কাউকে ডিউটিতে অন্তর্ভুক্ত না করতে। ফলে প্রশিক্ষণ বিহীন সদস্যরা ডিউটির জন্যে উৎকোচ দিয়ে পড়েছেন মহা বিপাকে।
আগামী ৮ মে অনুষ্ঠেয় উপজেলা পরিষদ নির্বাচনে মনিরামপুর মোট ১৬৫ টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। আইনশৃঙ্খলা রক্ষার্থে অন্যান্য বাহিনীর পাশাপাশি কেন্দ্রসমূহে মোট দুই হাজার ২০ জন আনসার ও ভিডিপি (পুরুষ-মহিলা) সদস্য মোতায়েন করা হবে। নির্বাচনে দায়িত্ব পালনের জন্যে প্রতি সদস্যের জন্য এবার বরাদ্দ রয়েছে তিন হাজার দুইশ টাকা।
ভোট কেন্দ্রে দায়িত্ব পালনের জন্যে উপজেলা আনসার ও ভিডিপি অফিসের প্রশিক্ষক(টিআই) ফারুক হোসেন একমাস আগে থেকে সদস্যদের নামের তালিকা প্রস্তুত শুরু করেন। অভিযোগ রয়েছে ফারুক হোসেন ভোটের ডিউটির তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে সদস্যদের কাছ থেকে উৎকোচের টাকা আদায়ের জন্যে আবুল হোসেন, মোশাররফ হোসেন, আশরাফ হোসেন, রাহাত আলী, রবিউল ইসলাম, আবুল কালাম, কামাল হোসেন, আব্দুল মান্নান, লাভলী ইয়াসমিনসহ উপজেলার মোট ৯০ জন কমান্ডারকে দায়িত্ব দেন। আর এ সব কমান্ডাররা প্রতি সদস্যদের কাছ থেকে পাঁচ থেকে সাতশ টাকা করে আদায় করেন।
২৭ এপ্রিল জেলা কমান্ড্যান্ট সনজয় কুমার সাহাসহ ঊর্ধতন কর্মকর্তারা এসে মনিরামপুর সদরসহ কয়েকটি ইউনিয়নের সদস্য অন্তর্ভুক্ত বাছাই প্রক্রিয়া প্রত্যক্ষ করেন। এ সময় জেলা কমান্ড্যান্ট কড়া নির্দেশনা দেন প্রশিক্ষণ সনদ ছাড়া কাউকে ডিউটিতে অন্তর্ভুক্ত না করতে।