যুক্তরাষ্ট্রে করোনা বিস্তারের থাবায় কিছুটা ধীরগতি, কমেছে মৃত্যুর হারও

0

লোকসমাজ ডেস্ক॥ অবশেষে নিউ ইয়র্কসহ যুক্তরাষ্ট্রজুড়ে করোনা ভাইরাসের আক্রমনের পাগলা ঘোড়া কিছুটা গতি কমিয়েছে। গত ২৪ ঘন্টায় এখানে নতুন করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা নেহায়ত কম না হলেও আগের ২৪ ঘন্টার তুলনায় সংক্রমণ প্রবৃদ্ধির হার কিছুটা কম। বৃহস্পতিার সকাল ১০টা পর্যন্ত সমগ্র যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস বা কভিড ১৯ রোগে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৮ হাজার ৮৩৪ জনে এবং মোট মৃতের সংখ্যা ১ হাজার ৩৭। এরমধ্যে নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার ১৩ জন এবং মৃতের সংখ্যা ৩৬৬। নিউ ইয়র্কে কিংবা অন্যকোনো অঙ্গরাজ্যে নতুন করে কোনো বাংলাদেশীর মৃত্যুর খবর জানা যায়নি।
এর আগে গত সপ্তাহখানেক ধরে নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে করোনা ভাইরাসের বিস্তার ঘটেছিল আতঙ্কজনক দ্রুততায়। রাজ্যের গভর্ণর মন্তব্য করেছিলেন যে, এখানে করোনা ভাইরাসে আক্রান্তের গতি বুলেট ট্রেনের গতির মতো। এমন ভয়াবহ পরিস্থিতিতে গত সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিউ ইয়র্ক নগরী এলাকাকে করোনা ভাইরাসের নতুন ইপিসেন্টার বা কেন্দ্রস্থল ঘোষণা করে।
কিন্তু গত ২৪ ঘন্টার পরিস্থিতিকে কিছুটা ইতিবাচক বলেই মনে করছেন এখানকার বিশ্লেষকরা। তারা মনে করছেন মূলত লকডাউনের আওতায় লোকজনের অবাধ চলাচল নিয়ন্ত্রণের ফলেই করোনা’র বিস্তারের গতি কিছুটা কমেছে। আগের কয়েকদিন যেখানে নতুন আক্রান্তের ক্ষেত্রে নিউ ইয়র্কের সঙ্গে অন্য অঙ্গরাজ্যগুলো পিছিয়ে ছিল অস্বাভাবিক ব্যবধানে সেখানে গত ২৪ ঘন্টায় বরং নিউ ইয়র্কের চেয়ে ক্যালিফোর্নিয়া, টেক্সাস, নেভাদা ও আলবামায় নতুন আক্রান্তের সংখ্যা বেশি। এমন পরিস্থিতিতে নিউ ইয়র্কের গভর্ণর অ্যান্ড্রু কুমো ও নিউ ইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্ল্যাজিও মনে করছেন, মানুষের চলাচল আরও কিছুদিন নিয়ন্ত্রিত থাকলে করোনা ভাইরাসের থাবাও ক্রমশ: নিয়ন্ত্রণের মধ্যে চলে আসবে।
এদিকে নিউ ইয়র্কের বাংলাদেশী কমিউনিটিসহ বিভিন্ন কমিউনিটির সীমিত আয়ের মানুষেরা এখন অপেক্ষায় রয়েছেন ফেডারেল সরকারের প্রতিশ্রুত নগদ সহায়তার। কবে নাগাদ কিভাবে এই সহায়তার অর্থ পাওয়া যাবে এ নিয়ে একে অপরকে জিজ্ঞেস করছেন নানা প্রশ্ন। এরইমধ্যে যুক্তরাষ্ট্র কংগ্রেস ও সিনেটে রেকর্ড ২ ট্রিলিয়ন ডলারের জরুরী করোনা সহায়তা তহবিল অনুমোদিত হওয়ায় ওয়াল স্ট্রিটসহ এখানকার অর্থনৈতিক খাতে যে ভয়াবহ বিপর্যয়ে নিপতিত হয়েছিল তা ঘুরে দাঁড়াবে বলে আশা করা হচ্ছে।