আর্জেন্টিনার ভুট্টা রফতানিতে মন্দার পূর্বাভাস

0

লোকসমাজ ডেস্ক॥ চলতি মাস থেকে আর্জেন্টিনায় শুরু হয়েছে ২০২০-২১ ভুট্টা মৌসুম। চলতি মৌসুমে দেশটির ভুট্টা রফতানি খাতে নিম্নমুখী প্রবণতা বজায় থাকতে পারে। খাদ্যপণ্যটির রফতানি শুল্ক বৃদ্ধি ও উৎপাদন হ্রাসের জেরে দেশটি থেকে খাদ্যপণ্যটির রফতানি কমতে পারে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। দেশটির রোজারিও বোর্ড অব ট্রেড সম্প্রতি এ পূর্বাভাস করেছে। খবর এসঅ্যান্ডপি গ্লোবাল প্ল্যাটস ও ওয়ার্ল্ড গ্রেইন।
প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, চলতি মৌসুমে আর্জেন্টিনা থেকে সব মিলিয়ে ৩ কোটি ৩৫ লাখ টন ভুট্টা আন্তর্জাতিক বাজারে রফতানি হতে পারে। ২০১৮-১৯ মৌসুমে দেশটি থেকে খাদ্যপণ্যটির রফতানির পরিমাণ ছিল ৩ কোটি ৭০ লাখ টন। সে হিসাবে এবার মৌসুমে ওই সময়ের তুলনায় দেশটির ভুট্টা রফতানি ৩৫ লাখ টন কমতে পারে।
২০১৮-১৯ মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় আর্জেন্টিনায় ভুট্টার বাম্পার ফলন হয়েছিল। এছাড়া স্থানীয় মুদ্রার সহায়ক বিনিময় হার ও বিশ্ববাজারে পণ্যটির চাঙ্গা চাহিদা গত মৌসুমে দেশটি থেকে পণ্যটির রফতানি বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করেছিল।
তবে চলতি মৌসুমে দেখা দিয়েছে ভিন্ন চিত্র। নভেল করোনাভাইরাস বৈশ্বিক মহামারীতে পরিণত হয়েছে। এ কারণে এবার পণ্যটির বৈশ্বিক চাহিদায় মন্দা থাকতে পারে। এছাড়া মাত্রাতিরিক্ত শুষ্ক আবহাওয়া দেশটিতে ভুট্টার উৎপাদন কমিয়ে আনতে পারে। ফলে কমতে পারে দেশটি থেকে খাদ্যপণ্যটির রফতানি।
আর্জেন্টিনা বিশ্বের তৃতীয় শীর্ষ ভুট্টা উৎপাদনকারী দেশ। প্রতিকূল আবহাওয়ার জেরে ২০১৯-২০ মৌসুমে দেশটিতে খাদ্যপণ্যটির উৎপাদন কমে পাঁচ কোটি টনে নেমেছে, আগের বছরের তুলনায় যা ২ দশমিক ৩ শতাংশ কম।