করোনা প্রতিরোধে আমাজনে বিক্রি ‘কাউপ্যাথি’

0

লোকসমাজ ডেস্ক॥ করোনাভাইরাস সংক্রমণের প্রতিরোধে ভারতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এরই মধ্যে গোমূত্র দিয়ে তৈরি ‘কাউপ্যাথি’ নামে হ্যান্ড স্যানিটাইজার, বাচ্চাদের সাবান, তেলের বিভিন্ন পণ্য বিশ্বের সবচেয়ে বড় অনলাইন বিক্রির প্রতিষ্ঠান আমাজনে বিজ্ঞাপন দিয়েছে কয়েকটি প্রতিষ্ঠান।
ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮ জানায়, ৫০ মিলিলিটারের দুটি হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যাচ্ছে ১০০ রুপিতে। অনলাইনে ২১০ রুপিতে পাওয়া যাচ্ছে ‘কাউপ্যাথি’ সাবানের ছয় থেকে সাতটির প্যাকেট।
‘কাউপ্যাথি’ স্যানিটাইজারের বিবরণীতে লেখা আছে, ‘দেশি গোরুর বিশুদ্ধ গোমূত্র দিয়ে তৈরি হয়েছে এটি। একইসঙ্গে যাতে কোনো গন্ধ না বের হয়, সেজন্য এর সঙ্গে অ্যারোমা এসেনশিয়াল অয়েল ও গঙ্গাজল মেশানো হয়েছে।’‘এতে কোনো অ্যালকোহল নেই। আপনার হাতকে এটা আর্দ্র ও কোমল রাখবে’ বলেও বিবরণীতে লেখা হয়েছে।’
‘কাউপ্যাথি’ নামে একটি সাবানের পণ্য বিক্রি হচ্ছে ১৯ দশমিক ৯৯ ডলারে। এ সাবান ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি, ত্বক মৃসণ করবে বলে প্যাকেটের গায়ে উল্লেখ করা হয়।
ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। বুধবার পর্যন্ত দেশটিতে করোনায় ৬২ জন আক্রান্ত হয়েছে।
সম্প্রতি দেশটির ক্ষমতাসীন দল বিজেপি’র এক নেত্রী জানান, গো-মূত্র পান করলে করোনা থেকে মুক্তি মিলবে। পরে দেশটির বিভিন্ন স্থানে অনেকেই গো-মূত্র পান শুরু করে। যদিও গো-মূত্র পান করলে করোনা থেকে মুক্তি মিলবে বলে বৈজ্ঞানিক কোনো ভিত্তি নাই।