নিউজিল্যান্ড বলেই টেস্টে এমন ব্যর্থ কোহলির দল!

0

লোকসমাজ ডেস্ক ॥ টেস্ট ক্রিকেটে দুই ডানা মেলে আকাশে উড়ছিল ভারত। এরকম উড়তে উড়তেই ধপাস করে পতন। পতনটা তাদের এমনই যে টেস্টের এক নম্বর দলের পরিচয়টা উপহাসের মতো লাগছে। বিরাট কোহলির ভারতকে ভূমিশয্যা নিতে বাধ্য করল নিউজিল্যান্ড। যে দলটি টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বর ভারতের চেয়ে অনেক পিছিয়ে রয়েছে চারে। টানা তিনটি সিরিজের পুরো পয়েন্ট তুলে ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে এখনও। ৬৪ পয়েন্ট নিয়ে দুইয়ে অস্ট্রেলিয়া, তিনে উঠে এসেছে নিউজিল্যান্ড। ভারতকে আজ ধবলধোলাই করে পুরো ১২০ পয়েন্ট পকেটে পোরাতেই কেন উইলিয়ামসনের এমন অগ্রগতি। কিউইদের পয়েন্ট এক লাফে উঠে গেছে ১৮০-তে।
এবারের নিউজিল্যান্ড সিরিজের সূচনাতেই স্বাগতিক দলকে ভারত যখন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ধবলধোলাই করল, বজ্রেই যেন বাঁশি বেজেছিল তাদের। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে উল্টো ধবলধোলাই হওয়ার পরও কেউ ভাবেনি শেষ পর্য়ন্ত ভারতের বজ্রনির্ঘোষ নিশুতি নিস্তব্ধতায় ডুবে যাবে। কিন্তু কোহলি-বাদে ডুবে থাকা ভারত বাস্তবের কঠিন মাটিতে আছাড় খেয়েই সেটিকে সত্যি বলে আবিষ্কার করলো। নিউজিল্যান্ডের অত হাঁকডাক নেই। কিন্তু টেস্ট ক্রিকেটে ভারতের কাছে দলটি যেন অতি পিচ্ছিল এক চড়াই। এই সিরিজে ভারত উইকেটপিছু মাত্র ১৮.০৫ রান করতে পেরেছে যা তাদের ইতিহাসে তৃতীয় সর্বনিম্ন গড়। আগের দুটি বাজে গড়ের ব্যাটিংয়েও তাদের প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। ২০০২-০৩ মৌসুমে ভারত উইকেটপ্রতি ১৩.৩৭ গড়ে রান করেছিল নিউজিল্যান্ড সফরে গিয়ে। আর ১৯৬৯-৭০ মৌসুমে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ১৬.৬১ গড়ে রান করেছিল ভারত।
এবারের সিরিজে সর্বোচ্চ ৫৮ রানের ব্যক্তিগত ইনিংসটি খেলেছেন মায়াঙ্ক আগরওয়াল। টেস্ট ইতিহাসে দুই বা তার বেশি ম্যাচের সিরিজে ভারতের সবচেয়ে কম রানের সর্বোচ্চ ইনিংস এটাই। ২০০২-০৩ মৌসুমের পর এই প্রথম কোনও টেস্ট সিরিজে ভারতের কোনও ব্যাটসম্যান সেঞ্চুরি পেলেন না। ২০১১ সালে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের কাছে ধবলধোলাই হওয়ার পর এই প্রথম প্রতিপক্ষের কাছে সিরিজের সব টেস্টেই হারলো ভারত। ঘটনাচক্রে বিরাট কোহলির অধিনায়কত্বে প্রথম ধবলধোলাই। ভারত অধিনায়ক কোহলির মুখে ব্যাটসম্যানদের বাজে ব্যাটিংয়ের সমালোচনা। যদিও বাজে ব্যাটিংয়ের প্রদর্শণীতে তার ব্যাটেও ছিল ‘নেতৃত্বগুণ’।