করোনাভাইরাস: পতনের মুখে শেয়ার বাজার

0

লোকসমাজ ডেস্ক॥ চীনে উৎপত্তি হওয়া করোনাভাইরাসের (কভিড-১৯) প্রভাব বিশ্বের বড় বড় শেয়ার বাজারগুলোতে পড়তে শুরু করেছে। করোনার আতঙ্কে শেয়ার বাজারে বিনিয়োগ করতে অনাগ্রহী বিনিয়োগকারীরা। যার ফলে পতনের মুখে বিশ্বে বড় বড় শেয়ার বাজারগুলো।
সোমবার (২৪ ফেব্রুয়ারি) যুক্তরাজ্যের দ্যা ফিনান্সিয়াল টাইমস স্টক এক্সচেঞ্জ ১০০ (এফটিসই) শেয়ার বাজারে সূচক কমেছে ৩ শতাংশ। অন্যদিকে ইতালির মিলান স্টক মার্কেটের সূচক কমেছে ৪ দশমিক ৫ শতাংশ।
এদিকে করোনার প্রাদুর্ভাবে সবচেয়ে ক্ষতি হয়েছে এয়ারলাইন্স ও পর্যটন ফার্মগুলোর। এয়ারলাইন্স ও পর্যটন ফার্মগুলোর শেয়ারের দাম সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে।
এফটিসই ১০০ শেয়ার বাজারে সবচেয়ে ক্ষতির সম্মুখীন হয়েছেন এয়ারলাইন্স কোম্পানি ইজি জেট। ইজি জেটের শেয়ারের দাম কমেছে ১৪ শতাংশ। অন্যদিকে টুই ও ব্রিটিশ এয়ারওয়েজের (বিএম) শেয়ারের দাম কমেছে ৮ দশমিক ৫ শতাংশ।
বিপরীতে সোনার দাম সর্বশেষ সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। বিনিয়োগকারীরা বিনিয়োগের জন্য স্বর্ণকেই সবচেয়ে নিরাপদ হিসেবে মনে করছে।
সোমবার স্বর্ণের দাম বেড়েছে ২ শতাংশ। যা ২০১৩ সালের ফেব্রুয়ারির পর সর্বোচ্চ। এদিকে সোমবার তেলের বাজার নিম্নগামী রয়েছে। এ দিন তেলের দাম কমেছে ৪ শতাংশ। আর অপরিশোধিত তেলের দাম কমেছে ২ শতাংশের এ বেশি।
এ বিষয়ে অনলাইন ইনভেস্টমেন্ট কোম্পানি এজে বেল’র পরিচালক রুস মলুদ বলেন, সর্বশেষ কয়েক সপ্তাহ বিনিয়োগকারীরা কঠিন সময় পার করেছে। বিনিয়োগকারীদের মাঝে পরিষ্কার ধারণা ছিল যে বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ বড় ক্ষতির সম্মুখীন হয়ে আছে ও মালামাল সরবারহের চেইনগুলো ব্যাহত হতে যাচ্ছে।
তিনি আরও বলেন, জানুয়ারির প্রথম দিকে শেয়ার বাজারগুলোর ব্যাপক দরপতন হয়। তবে খুব দ্রুত বাজার স্থিতিশীল হয়। আর এতে বুঝা যায় বিনিয়োগকারীরা করোনাভাইরাসকে কর্পোরেটের জন্য মারাত্মক হুমকিস্বরূপ দেখেননি।