২ হাজার কোটি টাকার দাবি নিয়ে বিমা কোম্পানিগুলোর গড়িমসি

0

লোকসমাজ ডেস্ক॥ নির্ধারিত সময় পার হওয়ার পরও গ্রাহকদের ১ হাজার ৮৫৯ কোটি ৫ লাখ টাকার দাবি পরিশোধ নিয়ে গড়িমসি করছে বিমা কোম্পানিগুলো। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) বিশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
আইডিআরএ’র তথ্য মতে, ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ে দেশের লাইফ ও নন-লাইফ মোট ৭৯টি বিমা কোম্পানিগুলো গ্রাহকদের ৯ হাজার ৩৭১ কোটি ১২ লাখ টাকার মধ্যে ৭ হাজার ৫১১ কোটি ৬২ লাখ টাকার দাবি পরিশোধ করেছে। অর্থাৎ এই সময়ে আরও ১ লাখ ৮৫৯ কোটি টাকার বিমা দাবি পরিশোধ করেনি। যা শতাংশের হিসেবে ২০ শতাংশ। দাবি না পরিশোধের তালিকায় রয়েছে ৪৭টি নন-লাইফ বিমা কোম্পানি। এই কোম্পানিগুলো ৫৫ শতাংশ দাবি পরিশোধ করেনি।
অন্যদিকে ১০ শতাংশ বিমা দাবি পরিশোধ করেনি ৩২টি জীবন বিমা কোম্পানিগুলো। জীবন বিমা কোম্পানিগুলোর মধ্যে দাবি পরিশোধ না করার শীর্ষে রয়েছে বায়রা, গোল্ডন এবং সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।
প্রতিবেদনে দেখা গেছে, বিমা কোম্পানিগুলোর কাছে গ্রাহকরা ২০১৭ সালে ৯ হাজার ১৬ কোটি ৯৫ লাখ টাকার বিমা দাবির জন্য আবেদন করেছে। এর মধ্যে কোম্পানিগুলো মাত্র ৬ হাজার ৫২৫ কোটি ৩৬ লাখ টাকার দাবি পরিশোধ করেছে। অর্থাৎ ৩১ শতাংশ দাবি পরিশোধ করেনি কোম্পানিগুলো।
একইভাবে ২০১৮ সালে কোম্পানিগুলোর কাছে ১০ হাজার ৩৮৮ কোটি ৪৯ লাখ টাকার দাবি পরিশোধের জন্য আবেদন করেন গ্রাহকরা। এর মধ্যে ৭ হাজার ৭৩৪ কোটি ৬৬ লাখ টাকার দাবি পরিশোধ করেছে। সেই হিসেবে ৩ হাজার কোটি টাকার দাবি পরিশোধ করেনি বিমা কোম্পানিগুলো।
সর্বশেষ ২০১৯ সালে ৯ হাজার ৩৭১ কোটি ১২ লাখ টাকার মধ্যে ৭ হাজার ৫১১ কোটি ৬২ লাখ টাকার পরিশোধ করেছে। অর্থাৎ এই বছরও ১ হাজার ৮৫৯ কোটি ৫ লাখ টাকার বিমা দাবি পরিশোধ করেনি বিমা কোম্পানিগুলো।
তবে দাবি না পরিশোধের তালিকা আরও অনেক বেশি বলে অভিযোগ গ্রাহকদের। কারণ আইডিআরএ এই প্রতিবেদন তৈরি করেছেন বিমা কোম্পানিগুলোর পাঠানো তথ্য অনুসারে। তারা সঠিক তথ্য গোপন করে এই হিসাব দিয়েছেন। বছরের পর বছর মেয়াদ উত্তীর্ণ এবং দাবি নিয়ে কোম্পানির পেছনে ঘুরছেন গ্রাহকরা। হাজার হাজার গ্রাহক আইডিআরএ’র কাছে অভিযোগ দিয়েছে।
এদিকে আইডিআরএ কর্তৃপক্ষও গ্রাহকদের বিমা দাবি নিষ্পত্তির লক্ষ্যে বিশেষ উদ্যোগ নিয়েছে। আলাদা একটি বিভাগ গঠন করেছে। বিমা খাতে আস্থা ফেরাতে দাবি পূরণে কোম্পানিগুলোকে চাপ দিচ্ছে।
এ বিষয়ে আইডিআরএ সদস্য গকুল চাঁদ দাস বার্তা২৪.কমকে বলেন, একটা সময় ছিলো, বিমা কোম্পানিগুলো গ্রাহকদের দাবি পরিশোধই করতো না। এখন সেই সংস্কৃতি থেকে বেরিয়ে এসেছে। তিনি বলেন, এখন লাইফ ইন্স্যুরেন্সগুলো দ্রুত বিমা দাবি পরিশোধ করছে। তবে নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর দাবি পরিশোধে সময় একটু বেশি লাগে তাই দাবি পরিশোধের হার একটু কম। সার্ভেয়ার নিয়োগ, অডিটর নিয়োগসহ বিভিন্ন ধাপের কারণে সময় একটু বেশি লাগে। আশা করছি, কোম্পানিগুলো আরও দ্রুত বিমা দাবি পরিশোধ করবে। এই লক্ষ্যে বেশ কিছু নিয়ম কানুনে হাত দেয়া হবে।