১৬ জাভা ভোল মাছ বিক্রি হলো লাখ টাকায়

0

সাতক্ষীরা সংবাদদাতা॥ সুন্দরবনের নদীতে জেলেদের জালে ধরা পড়া ১৬টি জাভা ভোল মাছ এক লাখ পাঁচ হাজার টাকায় বিক্রি হয়েছে। বুধবার পশ্চিম সুন্দরবনের দোবেকি এলাকায় আড়পাঙ্গাশিয়া নদীতে চার জেলের জালে এসব মাছ ধরা পড়ে।
চার জেলে হলেন- শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের সোরা গ্রামের শফিকুল ইসলাম, রফিকুল বৈদ্য, হায়াত আলী গাজী ও জয়নাল মালী।
এই মাছের ঔষধি গুণ থাকাতে এর দাম এত বেশি। বিদেশি ওষুধ উৎপাদন সংস্থাগুলো এই মাছ কিনে নেয়। জাভা ভোল মাছের বর্তমান বাজার দর প্রতি মণ ৬ লাখ টাকা।
জেলে শফিকুল ইসলাম বলেন, সুন্দরবনের দোবেকি এলাকায় আড়পাঙ্গাশিয়া নদীতে জাল ফেললে ধারাবাহিকভাবে ১৬টি জাভা ভোল মাছ জালে ধরা পড়ে। পরবর্তীতে মাছগুলো আড়তে নিয়ে এক লাখ পাঁচ হাজার টাকায় বিক্রি করা হয়েছে।
তিনি আরও বলেন, জাভা ভোলা মাছটি খুবই কম পাওয়া যায়। মূলত মাছের প্যাটা ও বালিশের কারণে দাম বেশি। আমরা শুনেছি এই মাছের প্যাটা ও বালিশ (ফুলকা) দিয়ে ওষুধ তৈরি হয়।
সাতক্ষীরা বড় বাজার মাছ বাজার সমিতির সভাপতি আব্দুর রব জাগো নিউজকে বলেন, জাভা ভোল মাছ খুব একটা পাওয়া যায় না। এই মাছের ঔষধি গুণ থাকাতে এর দাম এত বেশি। এটি মূলত চট্টগ্রামের কয়েকজন ব্যবসায়ী বিদেশে রপ্তানি করেন। তাদের কাছ থেকে বিদেশি ওষুধ উৎপাদন কোম্পানি এই মাছ কিনে নেয় বলে শুনেছি।