সবার আগে ৫০০ জয়ের চূড়ায় মেসি

0

লোকসমাজ ডেস্ক ॥ গোল ও এসিস্টের রেকর্ড অনেক গড়েছেন লিওনেল মেসি। চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে পাল্লা দিয়ে নতুন নতুন কীর্তি গড়েন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা। যার বেশিরভাগই থাকে গোল বা এসিস্ট সম্পর্কিত। তবে এবার এক ভিন্ন রেকর্ড তথা মাইলফলকে পৌঁছলেন মেসি। স্প্যানিশ ফুটবলের ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে গড়লেন ৫০০ ম্যাচ জয়ের রেকর্ড। দ্বিতীয় সর্বোচ্চ ৪৮২ জয় বার্সেলোনার আরেক তারকা জাভি হার্নান্দেজের। বৃহস্পতিবার রাতে স্পেনের দ্বিতীয় মর্যাদার আসর কোপা দেল রে’র শেষ ষোলোর ম্যাচে লেগানেসকে ৫-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। ম্যাচে জোড়া গোলের পাশাপাশি একটি এসিস্টও করেছেন মেসি।
বার্সেলোনার হয়ে এটি মেসির ৫০০তম জয়। প্রায় ১৬ বছর আগে ২০০৪ সালে এস্পানিওলের বিপক্ষে স্প্যানিশ ফুটবলে প্রথম জয়ের দেখা পেয়েছিলেন মেসি। ২০২০ সালে এসে ৭১২তম ম্যাচে জয়ের সংখ্যাটিকে ৫০০তে পরিণত করলেন তিনি। ২০০৪ সালে অভিষেকের পর থেকে এখনও পর্যন্ত ৭১২ ম্যাচে বার্সেলোনার জার্সি গায়ে দিয়েছেন মেসি। এর মধ্যে শুরুর একাদশে ছিলেন ৬২৮ ম্যাচে, গোল করেছেন ৬২২টি সঙ্গে এসিস্ট রয়েছে আরও ২৪৪টি। যা প্রমাণ করে, ৫০০ জয়ে মেসির অবদান ঠিক কত বেশি।
নিজের ক্যারিয়ারের প্রথম জয়টা এস্পানিওলের বিপক্ষে পেয়েছিলেন মেসি। সে মৌসুমেই ইউডিএ গ্র্যামেন্টের বিপক্ষে জিততে পারেননি তিনি। শুধুমাত্র এই একটি দলের বিপক্ষেই জয় নেই মেসির। এছাড়া বাকি ৮৬ দলের বিপক্ষেই জয় দেখেছেন মেসি। সবচেয়ে বেশি ২৯ ম্যাচ জিতেছেন সেভিয়ার বিপক্ষে। এছাড়া অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ২৪ ও চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে ১৯টি ম্যাচে জয়ের দেখা পেয়েছেন লিওনেল মেসি।
স্প্যানিশ ফুটবলে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড আগেই গড়েছিলেন মেসি। এবার তিনি ছুঁয়েছেন ৫০০ জয়ের মাইলফলক। এ তালিকায় পরের নামগুলো স্পেনের ফুটবল সব কিংবদন্তি। বার্সেলোনার সাবেক মিডফিল্ডার জাভি হার্নান্দেজ (৪৮২), রিয়াল মাদ্রিদের কিংবদন্তি গোলকিপার ইকার ক্যাসিয়াস (৪৬৩), বার্সেলোনার আরেক সাবেক মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা (৪৫৯) এবং অ্যাথলেটিক বিলবাও ও বার্সেলোনার কিংবদন্তি গোলকিপার আন্দোনি জুবিজারেতা (৪৪৪)।