১ ফেব্র‌ুয়ারি হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাচ্ছে কিছু ফোনে

0

লোকসমাজ ডেস্ক॥ সময় থাকতে সতর্ক না হলে পস্তাতে হবে। একাধিক বার সতর্কবার্তা দিয়ে আগামী ১ ফেব্রুয়ারি থেকে একাধিক পুরোনো হ্যান্ডসেটে পরিষেবা দেওয়া বন্ধ করছে হোয়াটসঅ্যাপ। ফেসবুকের মালিকানাধীন এই মেসেঞ্জার সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছেন, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ভার্সান ২.৩.৭-এর পুরোনো অপারেটিং সিস্টেমে চলা ফোনগুলি এই বাতিলের তালিকায় চলে আসবে। সাম্প্রতিক তথ্য বলছে, বর্তমানে বিশ্বজুড়ে ৭৫ লক্ষ স্মার্টফোনের ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে হলে, নতুন ফোন কেনা ছাড়া কোনও উপায় নেই।
শুধু অ্যান্ড্রয়েড গ্রাহকদের নয়। আইওএস-৮ অপারেটিং সিস্টেম বা তার নীচের কোনও ভার্সানে চলা আইফোনেও বন্ধ হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। তবে অ্যাপল কর্তৃপক্ষের দাবি, তাদের গ্রাহকদের মধ্যে ৫ শতাংশ এই তালিকায় পড়ছেন। কাইওএস অপারেটিং সিস্টেমে চলা ফোনও, যদি ২.৫.১+ ভার্সানে আপগ্রেড করা না হয়, তাহলে সেগুলিও এই প্ল্যাটফর্ম ব্যবহারের সুযোগ হারাবে।
অ্যান্ড্রয়েড জিঞ্জারব্রেড অপারেটিং সিস্টেমে চলা কোনও ফোন বা আইফোন-৪ এর মতো পুরোনো কোনও ফোনে আর হোয়াটসঅ্যাপের সুবিধা পাওয়া যাবে না। জিওফোন-১ এবং জিওফোন-২ এর গ্রাহকরা ডিভাইস ইনফর্মেশনের উইন্ডোতে ঢুকে সফটওয়্যার আপডেট করে নিলেই কাইওএস অপারেটিং সিস্টেম নিজে থেকেই আপডেটেড হয়ে যাবে। এবং তাতে আগের মতোই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।