মধ্যপ্রাচ্য অস্থিরতায় স্বর্ণের দাম চার মাসের সর্বোচ্চে

0

লোকসমাজ ডেস্ক॥ মধ্যপ্রাচ্যের অস্থিরতার জেরে বৈশ্বিক স্বর্ণের বাজার আবারো চাঙ্গা হয়েছে। এছাড়া মার্কিন মুদ্রার মন্দা ভাবের কারণেও চাঙ্গা হয় বুলিয়ান মার্কেট। গতকাল স্বর্ণের স্পটমূল্য আউন্সপ্রতি দশমিক ৬ শতাংশ বেড়ে ১ হাজার ৫৩৮ ডলার ৪২ সেন্টে পৌঁছায়, যা গত ৫ সেপ্টেম্বরের পর সর্বোচ্চ। এ সময় প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১ হাজার ৫৪০ ডলার ৪৮ সেন্ট। আর যুক্তরাষ্ট্রে স্বর্ণের ভবিষ্যৎ সরবরাহ চুক্তিতে দাম দশমিক ৯ শতাংশ বেড়ে আউন্সপ্রতি ১ হাজার ৫৪১ ডলার ২০ সেন্টে স্থির হয়। খবর রয়টার্স।
শুক্রবার ভোরে ইরাকের রাজধানী বাগদাদে গাড়িবহরে হামলা চালিয়ে ইরানের রেভল্যুশনারি গার্ডের অভিজাত কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন বাহিনী। এর তাত্ক্ষণিক প্রভাব পড়ে জ্বালানি তেল ও স্বর্ণের বাজারে।
এ ঘটনার পর টানা চতুর্থ সপ্তাহের মতো স্বর্ণের স্পটমূল্য বাড়ে। এদিন মূল্যবান ধাতুটির স্পটমূল্য আউন্সপ্রতি আগের সপ্তাহের তুলনায় ১ দশমিক ৯ শতাংশ বৃদ্ধি পায়। এছাড়া অন্যান্য মুদ্রার বিপরীতে মার্কিন ডলারের মূল্য কমে আসায় এদিন কম মূল্যে স্বর্ণ ক্রয় করতে সক্ষম হয়েছেন এসব দেশের ভোক্তারা।
স্বর্ণের পাশাপাশি এদিন দাম বৃদ্ধি পায় অন্যান্য ধাতুরও। এর মধ্যে রুপার দাম আউন্সপ্রতি দশমিক ৫ শতাংশ বেড়ে ১৮ ডলার ১১ সেন্টে স্থির হয়। আর প্ল্যাটিনামে দশমিক ৩ শতাংশ বেড়ে প্রতি আউন্সের দাম দাঁড়ায় ৯৮১ ডলার ৪৩ সেন্টে। এছাড়া আরেক মূল্যবান ধাতু প্যালাডিয়ামের দাম আউন্সপ্রতি দশমিক ৩ শতাংশ বেড়ে ১ হাজার ৯৬৪ দশমিক ৮৭ সেন্টে স্থির হয়।
যেকোনো রাজনৈতিক ও অর্থনৈতিক অনিশ্চয়তার সময় সেফ হেভেন হিসেবে স্বর্ণে বিনিয়োগ বৃদ্ধি পায়। যে কারণে মার্কিন-চীন বাণিজ্যযুদ্ধের জেরে দীর্ঘদিন ধরে স্বর্ণের বাজার চাঙ্গা রয়েছে। যেখানে নতুন করে যোগ হয়েছে মধ্যপ্রাচ্যের অস্থিরতা।