এখনও আশা-নিরাশায় লিভারপুল ভক্তরা!

0

লোকসমাজ ডেস্ক ॥ প্রিমিয়ার লিগ শিরোপার জন্য লিভারপুলের অপেক্ষার প্রহর শেষ হবে এবার? বছরের শেষ দিনে প্রশ্নটা ওঠার কারণ, অলরেডদের অতীতের বিস্ময়কর ব্যর্থতা। বড় ব্যবধানে শীর্ষে থাকলেও কোনও কোনও লিভারপুল ভক্ত জোর গলায় বলতে পারছেন না, ‘আমরাই এবার লিগ জিততে যাচ্ছি’। ১৯ ম্যাচ খেলে লিভারপুলের ৫৫ পয়েন্ট। এক ম্যাচ বেশি খেললেও লেস্টার সিটি (৪২) ও বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি (৪১) অনেকটাই পিছিয়ে। ইপিএলে প্রথম শিরোপার সম্ভাবনা তাই উজ্জ্বল লিভারপুলের।
গত রবিবার উলভারহ্যাম্পটনকে ১-০ গোলে হারিয়েছে ইয়ুর্গেন ক্লপের দল। ম্যাচশেষে সাবেক লেস্টার মিডফিল্ডার রবি স্যাভেজ ঘোষণার ‍সুরে বলেছেন, ‘লড়াই শেষ, লিভারপুল শিরোপা জিতেছে।’ সাবেক অলরেড ডিফেন্ডার মার্ক লরেনসন তার সঙ্গে একমত, ‘এমন অবস্থান থেকে তারা লিগ শিরোপা হারাবে না।’ স্যাভেজ-লরেনসন নিশ্চিত হলেও অনেক ভক্তই স্বস্তিতে থাকতে পারছেন না। আসলে অন্ধকার অতীত তাদের স্বস্তিতে থাকতে দিচ্ছে না। ২০১৩-১৪ মৌসুমে চেলসির বিপক্ষে ম্যাচ শুরুর আগে লিভারপুলের সমর্থকরা গাইছিল, ‘আমরা লিগ জিততে যাচ্ছি।’ কিন্তু স্টিভেন জেরার্ডের মারাত্মক ভুলের মাশুল দিয়ে হেরে যায় অলরেডরা, হাতছাড়া হয়ে যায় শিরোপাও।
গত মৌসুমে মাত্র এক পয়েন্টের জন্য পেপ গার্দিওলার ম্যানসিটির পেছনে থেকে রানার্সআপ হয়েছিল তারা। পুরো লিগে মাত্র একটি ম্যাচ হেরেছিল, এক সময় এগিয়ে ছিল ৭ পয়েন্টের ব্যবধানে। কিন্তু শিরোপা ধরা দেয়নি। একটি তথ্য ভয় ধরিয়ে দিতে পারে লিভারপুল ভক্তদের মনে। গত ১১ মৌসুমের আটটি বড়দিনে শীর্ষে থাকা দলই শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছে। কিন্তু একটি দলের ক্ষেত্রে এর ব্যতিক্রম হয়েছে। তাও একবার নয়, তিনবার। আর সেই দলটি লিভারপুল!
অবশ্য নতুন প্রজন্মের ভক্তরা দারুণ আশাবাদী। ভার্জিল ফন ডাইকের নেতৃত্বে দুরন্ত রক্ষণভাগ তাদের আত্মবিশ্বাসী করে তুলেছে। ডাগআউটে প্রাণবন্ত ইয়ুর্গেন ক্লপের উপস্থিতি সমর্থকদের আরেকটি ভরসার জায়গা। লিভারপুল অধিনায়ক জর্ডান হেন্ডারসন এ বছর তিনটি ট্রফি হাতে নিয়েছেন। ইউরোপ চ্যাম্পিয়ন হওয়ার পর ইউরোপিয়ান সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জিতেছে তারা। প্রিমিয়ার লিগ শুরু হওয়ার তিন বছর আগে সর্বশেষ লিগ (তখন নাম ছিল প্রথম বিভাগ) জিতেছিল লিভারপুল। ২৭ বছরের রিসের তখন জন্মও হয়নি। এবার তিনি ভীষণ আশাবাদী, ‘আমার জীবনে দলকে প্রিমিয়ার লিগের শিরোপা জিততে দেখিনি। আমার এই অভিজ্ঞতাই হয়নি। (শিরোপা জয়ের) দিনটির জন্য আর অপেক্ষা করতে পারছি না। আশা করি এটাই সেই বছর। কেউ কেউ হয়তো নৈরাশবাদী। তবে আমি মনে করি, আমাদের দলটাই সেরা। আর এটা আমি জোর গলায় বলছি।’
৮ বছরের ছোট্ট ড্যানিয়েলের দৃঢ় বিশ্বাস, তার প্রিয় দলের ধারেকাছে কেউ নেই, ‘শিরোপা তো আমাদেরই পকেটে। ম্যানসিটি অনেক ম্যাচ হেরেছে, আর আমরা লেস্টারকে দুবার হারিয়েছি। শিরোপার দৌড়ে আমাদের ধারে-কাছে কেউ নেই।’ এমন ভক্তদেরই পাশে চাইছেন লিভারপুলের সাফল্যের নেপথ্য নায়ক ক্লপ, ‘ভক্তরা ঠিক আমাদের দলটির মতো। তারা এখনই শিরোপা উদযাপন করতে চায় না। আমরা এখন দারুণ ঐক্যবদ্ধ। তবে শিরোপা নিষ্পত্তি হয়ে গেছে একথা বলার সময় আসেনি। এখনও কিছুই হয়নি।’ কোচের হুঁশিয়ারি মেনে নিতে চাইবেন অনেক ভক্তই। এখন শুধু একটাই প্রার্থনা লিভারপুলের, বড়দিনে শীর্ষে থাকা যেন সার্থক হয়।