ইরানে প্রভাবশালী ধর্মীয় নেতাকে গুলি করে হত্যা

0

লোকসমাজ ডেস্ক ।। ইরানের প্রভাবশালী ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানিকে (৭৫) গুলি করে হত্যা করা হয়েছে। বুধবার (২৬ এপ্রিল) রাজধানী তেহরানের পাশের প্রদেশ মাজানদারানের বাবলসারের একটি ব্যাংকের ভেতর তাকে গুলি করে হত্যা করা হয়।
এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা বিবিসি নিউজ। গুলিতে নিহত আব্বাস আলী সোলাইমানি ইরানের সাবেক সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির অ্যাসেম্বলি অব এক্সপার্টের একজন সদস্য ছিলেন।
মাজানদারান প্রদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বরাতে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার প্রতিবেদনে বলা হয়েছে, ‘আজ সকালে বুধবার সশস্ত্র হামলায় নিহত হয়েছেন আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি। হামলাকারীকে গ্রেফতার করা হয়েছে এবং এ বিষয়ে তদন্ত অব্যাহত আছে।
এদিকে সিসিটিভির ফুটেজের বরাতে বিবিসি জানায়, আব্বাস আলী সোলাইমানিকে ঠান্ডা মাথায় পেছন থেকে গুলি করেছেন ব্যাংকের গার্ড নিজেই। গুলি করার পরপরই সোলাইমানির মাথায় থাকা টারবাইনটি পড়ে যায় এবং তিনি মাটিতে লুটিয়ে পড়েন।
কেন এবং কী কারণে ঠান্ডা মাথায় সাবেক এই শিয়া নেতাকে হত্যা করা হলো সেটির কারণ খুঁজে বের করতে পারেনি পুলিশ।
৭৭ বছর বয়সী সোলেমানি ৭৭ সদস্যবিশিষ্ট অ্যাসেম্বলি অব এক্সপার্টে থাকা ছাড়াও সিস্তান ও বালুচিস্তান প্রদেশে আয়াতুল্লাহ আল খামেনির ব্যক্তিগত প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন।

 

Lab Scan