নওয়াপাড়া পৌরসভায় শত কোটি টাকার বাজেট ঘোষণা

0

 

স্টাফ রিপোর্টার, অভয়নগর (যশোর)॥ ২০২৪-২০২৫ অর্থ বছরে টেকসই উন্নয়ন, শিক্ষা ও দারিদ্র্য বিমোচনে গুরুত্ব দিয়ে একশ এক কোটি ৫ লাখ ৩ হাজার ৮শ ৮৫ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছে নওয়াপাড়া পৌরসভা। সোমবার বিকেলে পৌরমেয়রের কার্যালয়ে প্রস্তাবিত বাজেট ঘোষণা উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে ২০২৪-২০২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন নওয়াপাড়া পৌরসভার মেয়র সুশান্ত কুমার দাস শান্ত। এ সময় তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, এবারের বাজেটে সব থেকে গুরুত্ব দেওয়া হয়েছে টেকসই উন্নয়ন, শিক্ষা ও দারিদ্র্য বিমোচনে। প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১০ কোটি ৬৭ লাখ ৯৮ হাজার ৯শ ৫০ টাকা। ব্যয় ধরা হয়েছে ১৩ কোটি ১২ লাখ ৬৫ হাজার টাকা। উন্নয়ন খাতে আয়-ব্যয় ধরা হয়েছে ৮৭ কোটি ৫ লাখ ৫০ হাজার টাকা। মোট আয় ৯৭ কোটি ৭৩ লাখ ৪৮ হাজার ৯শ ৫০ টাকা। মোট ব্যয় একশ কোটি ১৮ লাখ ১৫ হাজার টাকা। প্রারম্ভিক জের ৩ কোটি ৩১ লাখ ৫৪ হাজার ৯শ ৩৫ টাকা। সমাপ্তি জের ৮৬ লাখ ৮৮ হাজার ৮শ ৮৫ টাকা। বাজেটে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে একশ এক কোটি ৫ লাখ ৩ হাজার ৮শ ৮৫ টাকা।
তিনি আরো বলেন, এবারের বাজেটে নতুন করে কোনো কর আরোপ করা হয়নি। তবে সুপেয় পানি সরবরাহের জন্যে সুপরিকল্পিত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া পৌর এলাকার ভেতরে গভীর নলকূপ স্থাপনের বিষয়ে পৌরবাসীকে নিরুৎসাহিত করা লক্ষ্যে জরিমানার ব্যবস্থা রাখা হয়েছে। আবাসিক হোল্ডিং ট্যাক্স তুলনামূলকভাবে কম ধরা হয়েছে। যা গত ৫ বছর আগে ২৭ লাখ টাকা ছিল। এ বছর ৫ লাখ টাকা বাড়িয়ে তা ৩৩ লাখ টাকা করা হয়েছে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, নওয়াপাড়া পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. শামীম হোসাইন, নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী অসীম কুমার সোম, হিসাবরক্ষণ কর্মকর্তা উদয় শংকর রায়, প্যানেল মেয়র মিজানুর রহমান মোল্যা, জাহাঙ্গীর হোসেন বিশ^াস, কাউন্সিলর তানভীর হোসেন তানু, রিজাউল ইসলাম রেজা ফারাজী, মিজানুর রহমান, সংরক্ষিত আসনের কাউন্সিলর রোকেয়া বেগম, শিরিনা খাতুন, রাশেদা খানম লিপি, পৌর কর্মচারী ইউনিয়নের সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক সেলিম মল্লিক প্রমুখ।