খুলনায় ভেসে গেছে সাড়ে ৩ হাজার পুকুর ও ৯ হাজার মাছের ঘের

0

জামাল হোসেন,খুলনা॥ ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে জলোচ্ছ্বাস এবং জোয়ারের পানিতে বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে লোকালয়। সেইসঙ্গে ভেসে গেছে ৩ হাজার ৬০০ পুকুর এবং ৯ হাজার ১১৫ টি ঘেরের মাছ, চিংড়ি, কাঁকড়া, পোনার ঘের। এতে ক্ষতি হয়েছে ২৪৫ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকার মাছের।
এদিকে খুলনার কয়রা, পাইকগাছা ও দাকোপ উপজেলায় জলোচ্ছ্বাসে ভেঙে যাওয়া বেড়িবাঁধ মেরামতের কাজ শুরু করেছে স্থানীয় প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড। সঙ্গে স্বেচ্ছাশ্রম দিচ্ছেন স্থানীয় বাসিন্দারা।
জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় রিমালের আঘাতে খুলনার ৯টি উপজেলার কয়রা, পাইকগাছা, দাকোপ, বটিয়াঘাটা, ডুমুরিয়া ও রূপসা এই ছয়টি উপজেলার ৩৮টি ইউনিয়নের মৎস্য সম্পদের ক্ষতি হয়েছে। এরমধ্যে কয়রা, পাইকগাছা ও দাকোপে ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ের তান্ডবে জেলায় ওই ছয়টি উপজেলার ৩৫৫ দশমিক ৩০ হেক্টর জমির ৩ হাজার ৬০০টি পুকুর এবং ১০ হাজার ২২৩ দশমিক ৭৫ হেক্টর জমির ৯ হাজার ১১৫টি ঘের ক্ষতিগ্রস্থ হয়েছে। সেইসঙ্গে ১ হাজার ৫৯০ হেক্টর জমির ১ হাজার ৩৫৬টি কাঁকড়া ও কুচিয়া খামার ক্ষতিগ্রস্ত হয়।
এই সূত্র জানান, এবারের ঝড়ে মোট ক্ষতি হয়েছে ২৪৫ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকার মৎস্য সম্পদ। যারমধ্যে ৬৬ কোটি ২৫ লাখ টাকা মূল্যের ৩ হাজার ৭৮ মেট্রিকটন মাছ, ১১৪ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার টাকা মূল্যের ২ হাজার ৫৬৪ মেট্রিকটন চিংড়ি, ২০ কোটি ৫৭ হাজার টাকা মূল্যের ৬৩৬ মেট্রিকটন পোনা, ১৮ কোটি ৬৩ লাখ ৭৫ হাজার টাকা মূল্যের ১০২ দশমিক ২০ মেট্রিকটন কাঁকড়া/কুচিয়া, ৯ কোটি ৫০ লাখ টাকা মূল্যের ২৭০ মেট্রিকটন পিএল, ২০ লাখ টাকা মূল্যের ২০টি নৌকা, ট্রলার, জলযান এবং ১৬ কোটি ১১ লাখ টাকার অবকাঠামোর ক্ষতি হয়েছে।
খুলনা জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে খুলনায় মৎস্য চাষিদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতি নিরূপণ করেছি। এতে ২৪৫ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকার সাদা মাছ, চিংড়ি, পোনা, কাঁকড়া ও অবকাঠামোগত ক্ষতি হয়েছে।
এদিকে খুলনার কয়রা, পাইকগাছা ও দাকোপ উপজেলায় জলোচ্ছ্বাসে ভেঙ্গে যাওয়া বেড়িবাঁধ মেরামতের কাজ শুরু করেছে স্থানীয় প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড। সঙ্গে স্বেচ্ছাশ্রম দিচ্ছেন স্থানীয় বাসিন্দারা।
জানা গেছে, দাকোপ উপজেলার তিলডাঙ্গা ইউনিয়নের বটবুনিয়া বাজারে বাঁধ নির্মাণের কাজ পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে ও লোকাল প্রশাসনের সহযোগিতায় শুরু হয়েছে।অপরদিকে দাকোপ উপজেলার তিলডাঙ্গা ইউনিয়নের কামিনীবাসিয়া পুলিশ ফাঁড়ি সংলগ্ন ভাঙন মেরামতের কাজ শুরু করেছে স্থানীয় প্রশাসন। তবে বটবুনিয়া বাজারের বাঁধ ভেঙে যাওয়ার উপক্রম হয়েছে। এরই মধ্যে পাইকগাছার দেলুটি মঙ্গলবার জোয়ারের পানির তোড়ে ১৩ বছরের একটি শিশুর ওপর মাটির ঘর ভেঙে পড়লে সে আহত হয় বলে খবর পাওয়া গেছে।