আলোচনা সভায় বক্তারা শোষণের বিরুদ্ধে বিদ্রোহ ছিল নজরুলের বুকের গহীনে

0

স্টাফ রিপোর্টার ॥ গণমানুষের পক্ষে এবং শাসক শ্রেণির বিরুদ্ধে কবিতা লেখার জন্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কারাবরণ করেছেন। তার কয়েকটি গ্রন্থ বাজেয়াপ্ত হয়েছে, পত্রিকা বন্ধ করা হয়েছে। বিদেশি শাসন-শোষণের বিরুদ্ধে তার বিদ্রোহ ছিল বুকের গহীন- গভীর থেকে উৎসারিত। তার প্রতিবাদী কণ্ঠ পৌঁছে গিয়েছিল ভারতবর্ষের স্বাধীনতাকামী সব মানুষের চিত্তে ও চেতনায়। নজরুল ইসলামের চিন্তা ও চেতনা ছিল গণমানুষের মুক্তির জন্যে, দেশের স্বাধীনতার জন্যে। তার লেখার মধ্যে দেশের জন্যে জয়গান গেয়েছেন, মানুষের জয়গান গেয়েছেন।
শুক্রবার বিকেলে বিদ্রোহী কবি ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে কবিতা পাঠ ও আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
বিদ্রোহী সাহিত্য পরিষদ (বিএসপি) যশোর শহরের পোস্ট অফিসপাড়ার নিজস্ব কার্যালয়ে আয়োজিত কবিতা পাঠ ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিশিষ্ট কবি ও শিশু সাহিত্যিক ফারুক নওয়াজ। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাঘারপাড়ার বীর প্রতীক ইসহাক মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মোস্তাক মোর্শেদ, আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. মো. মুস্তাফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আমিরুল ইসলাম রন্টু, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক, কবি আব্দুর রউফ, কথা সাহিত্যিক সাকি সোহাগ।
শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি আমির হোসেন মিলন ও কবি সঞ্জয় নন্দী। বিএসপির সভাপতি আহমদ রাজুর সভাপতিত্বে সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মুন্নার পরিচালনায় কবিতা পাঠ করেন এডিএম রতন, অধ্যাপক সুরাইয়া শরীফ, রাশিদা আখতার লিলি, কাজী নূর, রাজপথিক, নূরজাহান আরা, অ্যাড. মাহমুদা খানম, আবু সাইফা, ভদ্রাবতী বিশ্বাস, আতিয়ার রহমান, এমএ কাসেম অমিয়, অরুন বর্মণ, এএফএম মোমিন যশোরী, শরীফ হোসেন ধীমান, হাজারী লাল সরকার, এমএম মনিরুল ইসলাম, এসএম তাছনিম মেঘ, শ্রাবন্তী সরকার প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে বরেণ্য কবি হোসেনউদ্দীন হোসেনের মৃত্যুতে এক মিনিট নীরবতা পালন করা হয়।