যশোর ২৫০ শয্যা হাসপাতাল : ১০ ফুট লিফটের অভাবে সাড়ে ৩ কোটি টাকার সম্পদ ব্যবহার করা যাচ্ছে না!

0

বিএম আসাদ ॥ যশোর ২৫০ শয্যা হাসপাতালে ১০ ফুট লিফটের অভাবে প্রায় সাড়ে ৩ কোটি টাকার আইসিইউ ভবন ও যন্ত্রপাতি ৯ মাস ধরে অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। কবে নাগাদ চালু হবে তারও কোন নিশ্চয়তা নেই। ফলে মূল্যবান যন্ত্রপাতি নষ্টের আশঙ্কা দেখা দিয়েছে। যশোর ২৫০ শয্যা হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটের (সিসিইউ) ৩য় তলার ওপরে ৪র্থ তলায় নির্মাণ করা হয়েছে সরকারি আইসিইউ।
গণপূর্ত বিভাগ যশোর প্রায় ৯০ লাখ টাকা ব্যয়ে ১৮ মাস ধরে এটি নির্মাণ করে। ২০২৩ সালের জানুয়ারিতে নির্মাণ কাজ শেষ হয়। সব কাজ সম্পন্ন করার পর ওই বছরের ২৫ জুন গণপূর্ত বিভাগ ২৫০ শয্যা হাসপাতালের কর্তৃপক্ষের কাছে আইসিইউ হস্তান্তর করে। এর সাথে ৭৫ লাখ টাকা ব্যয়ে সংযুক্ত করা হয় করোনারি কেয়ার ইউনিট ভবনের লিফট। ১ হাজার কেভি ক্ষমতা সম্পন্ন লিফট নির্মাণ করা হলেও চতুর্থ তলায় নবনির্মিত আইসিইউ পর্যন্ত সংযোগ দেখা দেয়া হয়নি। ফলে লিফট সুবিধা থেকে বিচ্ছিন্ন রয়েছে আইসিইউ। তৃতীয় তলা থেকে চতুর্থতলা পর্যন্ত ১০ ফুট লিফট যুক্ত করা হলে খুব সহজে চালু করা যেত সরকারি আইসিইউ। লিফটের অভাবে ইউনিটটি অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে ৯ মাস। অথচ এখানে ২০টি আধুনিক কেবিন, আইসিইউ ভেন্টিলেটর, অক্সিজেন সেট, হল্টার মনিটরসহ মূল্যবান যন্ত্রপাতি সরকারিভাবে সরবরাহ করা হয়েছে। আধুনিক কারুকার্য সম্পন্ন আইসিইউ-এর ভেতরের অংশে চিকিৎসার সব ব্যবস্থা রয়েছে।
হাসপাতালের একটি দায়িত্বশীল সূত্র জানায়, এসব উপকরণের মূল্য প্রায় কোটি টাকা। এর সাথে ৪র্থ তলা নির্মাণ ও আসবাবপত্রের পেছনে ব্যয় হয়েছে প্রায় ১ কোটি টাকা। সবমিলে সাড়ে ৩ কোটি টাকার সামগ্রী ৯ মাস ধরে অব্যবহৃ অবস্থায় পড়ে রয়েছে। ব্যবহারের অভাবে তা নষ্টের আশঙ্কা দেখা দিয়েছে।
এ অবস্থায় আইসিইউটি যশোর মেডিকেল কলেজের ট্রেনিং সেন্টার হিসেবে চালানো হচ্ছে। সেজন্যে উপকরণগুলো একপাশে সরিয়ে রাখা হয়েছে। ইতিমধ্যে আইসিইউ চালু করার জন্যে ৪র্থ তলা পর্যন্ত লিফট সম্প্রসারণে গণপূর্ত বিভাগ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে ৩৬ লাখ টাকা চেয়ে প্রস্তাব পাঠিয়েছে। কিন্তু এখনো পর্যন্ত তা বরাদ্দ হয়নি। কবে নাগাদ হবে তারও কোন নিশ্চয়তা নেই। এ পরিস্থিতিতে হাসপাতালের বেসরকারি আইসিইউতে টাকার বিনিময়ে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের।
এ ব্যাপারে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. হারুন অর রশীদের সাথে যোগাযোগ করা হলে তিনি লোকসমাজকে বলেন, কবে নাগাদ সরকারি আইসিইউ চালু হবে তা বলা যাচ্ছে না। বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলেও তেমন সাড়া পাওয়া যাচ্ছে না।