রোজার আগেই আকাশ ছোঁয়া বাজার দর

0

শেখ আব্দুল্লাহ হুসাইন॥ রোজার মাত্র দু সপ্তাহ বাকি থাকলেও বাজার এখনই অস্থিতিশীল। নিত্যপণ্যের দাম বাড়ার পর কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। রোজার দু মাস আগে ডাল ও ছোলার দাম বাড়ার পর আর কমেনি। পেঁয়াজের দামও রাতারাতি কেজিতে ১০ টাকা বেড়েছে। গরুর মাংস, মুরগি ও ডিমের দাম বেড়ে একই জায়গায় স্থির রয়েছে। গতকাল শুক্রবার বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।
গত কয়েক বছর ধরে দেখা যায় রোজার দু মাস আগে থেকেই ব্যবসায়ীরা নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে দেন। কারণ রোজার মধ্যে দাম বাড়ালে সমালোচনার মুখে পড়তে হয়। ব্যর্থতার দায়ভার নিতে না চাওয়া সরকারি নজরদারি সংস্থার তৎপরতা বাড়ে। এ কারণে অতিরিক্ত মুনাফালাভের আশায় ব্যবসায়ীরা রোজার দু মাস আগেই কৌশলে দাম বাড়িয়ে আসছেন।
এবারও ব্যবসায়ীরা জানুয়ারির প্রথম সপ্তাহে অধিক মুনাফালাভের আশায় যশোরের বড় বাজারে ১৩০ টাকার মুগ ডালে এক ধাক্কায় কেজিতে ৪০ টাকা বাড়িয়ে ১৭০ টাকা করেন। চিকন দেশি মসুর ডাল ১২৫ থেকে কেজিতে ১৫ টাকা বাড়িয়ে ১৪০ টাকা করেন। মোটা আমদানি করা মসুর ডালের কেজিতে ১০ টাকা বাড়িয়ে ১১০ টাকা করেন। বুটের ডালের কেজিতেও ৫ টাকা বাড়িয়ে ৭০ টাকা করেন। ৮৫ টাকা কেজির ছোলা ৯০ টাকা করেন। গতকাল শুক্রবার বড় বাজার ঘুরে দেখা যায় ব্যবসায়ীরা এখনও ওই বাড়তি দামেই এসব পণ্য বিক্রি করে চলেছেন।
এদিকে এক রাতের ব্যবধানে পেঁয়াজের কেজিতে ১০ টাকা বেড়ে ব্যবসায়ীরা শুক্রবার ১১০ টাকায় বিক্রি করেছেন। আগের রাতেও বাজারে ১০০ টাকায় দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছিল। খুচরা দোকানিরা বলছেন ভারত পেঁয়াজ দিতে চাওয়ায় কেজিতে ১০ টাকা কমেছিল। রফতানি করবে না বলে দেওয়ার পর বাজারে আবার দাম বেড়েছে।
বড় বাজার এইচএমএম রোড কালীবাড়ি মার্কেট এলাকার আড়তদার নিতাই গৌর ভা-ারের নিতাই চন্দ্র সাহা জানান, তিনি শুক্রবার দেশি পেঁয়াজ পাইকারি ৯০ থেকে ১০০ টাকা দরে বিক্রি করেছেন।
বড় বাজার কাঠেরপুলের বিক্রেতারা শুক্রবার থেকে পুরোপুরি ৭৫০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি শুরু করে দিয়েছেন। গত সপ্তাহেও ৭০০ থেকে ৭৫০ টাকায় বিক্রি করেছিলেন। এখন আর ৭০০ টাকায় বিক্রি হচ্ছে না। বাজারে খামারের মুরগিও প্রায় প্রতি সপ্তাহে কেজিতে ১০ টাকা কম বেশি নিয়ে বিক্রি হচ্ছে। শুক্রবার ব্রয়লার ২০০, সোনালি ৩০০ ও লেয়ার ৩০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। তাছাড়া খামারের মুরগির ডিমের দামও ১১টাকা পিস হওয়ার পর আর কমেনি।