৪৮ ঘণ্টার অবরোধের সমর্থনে যশোরসহ দক্ষিণ পশ্চিমাঞ্চলের বিভিন্ন স্থানে বিএনপির মিছিল

0

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির ডাকে ৪৮ ঘণ্টার অবরোধের প্রথম দিন যশোরসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সর্বত্র পালিত হয়েছে। বর্তমান সরকারের পদত্যাগ, প্রহসনের নির্বাচনের একতরফা তফসিল ঘোষণা বাতিলসহ দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনীর তান্ডবের প্রতিবাদে রোববার সকাল ৬ টা থেকে দলটির ডাকে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু হয়। এদিন সকাল থেকে দেশের দক্ষিণ-পশ্চিম জনপদের গণতন্ত্রকামী জনতা ভোরের আলো ফোটার আগেই সড়ক-মহাসড়কে শান্তিপূর্ণ ও স্বতঃস্ফূর্তভাবে সড়কে অবস্থান নেন।
রোববার অবরোধের সমর্থনে খুলনা মহানগর,জেলা বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠন নগরীর বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে অবরোধের সমর্থনে মিছিল করে। যশোর-মাগুরা মহাসড়কে যশোর জেলা যুবদল অবস্থান নিয়ে অবরোধের সমর্থনে মিছিল করে। জেলা স্বেচ্ছাসেবকদল সকাল থেকে বিভিন্ন সড়কে অবরোধের সমর্থনে মিছিল করে। যশোর জেলা ছাত্রদল শহরের বিএনপি সড়কে অবস্থান নিয়ে মিছিল করে। যশোর নগর বিএনপি( ৪, ৫ ও ৬) নম্বর ওয়ার্ড শাখা শহরের বিভিন্ন সড়কে মিছিল করে। শান্তিপূর্ণ মিছিল থেকে পুুুলিশ ৩ জনকে আটক করে। যশোর-খুলনা মহাসড়কে যশোর সদর উপজেলা স্বেচ্ছাসেবকদল মিছিল করে।
মেহেরপুরে জেলা বিএনপি জেলা সদরের বিভিন্ন সড়কে মিছিল করে। গাংনী পৌর বিএনপি পৌর বিভিন্ন সড়কে মিছিল করে। কুষ্টিয়া-শৈলকুপা সড়কে কুষ্টিয়া জেলা বিএনপি অবস্থান নিয়ে মিছিল করে। কুষ্টিয়া পৌর বিএনপি জেলা শহরের রড়বাজার রেলগেট এলাকায় অবস্থান নিয়ে মিছিল করে। কুষ্টিয়া-আলমডাঙ্গা সড়কে কুষ্টিয়া সদর উপজেলা বিএনপি মিছিল করে। কুষ্টিয়া-শৈলকুপা সড়কে পিয়ারপুর এলাকায় কুষ্টিয়া সদর উপজেলা ছাত্রদল মিছিল করে। কুষ্টিয়া-দৌলতপুর সড়কে কুষ্টিয়া জেলা ও দৌলতপুর উপজেলা ছাত্রদল মিছিল করে। কুষ্টিয়া-রাজবাড়ী মহাসড়কে খোকসা উপজেলা বিএনপি ও পৌর যুবদল এবং ছাত্রদল অবরোধের সমর্থনে মিছিল করে। কুষ্টিয়া – চুয়াডাঙ্গা মহাসড়কে বল্লভপুর মোড় এলাকায় কুষ্টিয়া সদর উপজেলা যুবদল মিছিল করে। কুষ্টিয়া – রাজশাহী মহাসড়কের লালন শাহ সেতু এলাকায় কুষ্টিয়ার ভেড়ামারা ঊপজেলা ও পৌর বিএনপি, কুষ্টিয়া – রাজবাড়ী মহাসড়কের জিলাপিতলা এলাকায় কুমারখালি থানা ও পৌর বিএনপি, কুষ্টিয়া – মেহেরপুর মহাসড়কে কুষ্টিয়া জেলা স্বেচ্ছাসেবকদল,দৌলতপুর উপজেলার রিফায়েতপুর বাজার এলাকায় দৌলতপুর ঊপজেলা বিএনপি, কুষ্টিয়া শহরের কলেজ রোড এলাকায় পৌর স্বেচ্ছাসেবক দল অবরোধের সমর্থনে মিছিল করে।
সাতক্ষীরা জেলা সদরের প্রধান প্রধান সড়কে জেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের শান্তিপূর্ণ মিছিল করে। চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলা বিএনপি ও অঙ্গ সংগঠন বিভিন্ন সড়কে মিছিল করে। জীবননগর উপজেলা বিএনপি বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে অবরোধের সমর্থনে মিছিল করে। ঝিনাইদহ কালীগঞ্জ উপজেলা, পৌর বিএনপি ও অঙ্গ সংগঠন ঢাকা-খুলনা মহাসড়কে মিছিল করে। বরিশাল-খুলনা মহাসড়কে মোরলগঞ্জ উপজেলাধীন মহেশপুরা বাসস্ট্যান্ড এলাকায় মশাল মিছিল বের করে।
এদিকে রোববার  রাতে যশোর শহর থেকে শুরু করে জেলা সদরের সকল সড়ক-মহাসড়কের পাশাপাশি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সকল সড়ক-মহাসড়কে গণতন্ত্রকামী জনতা অবরোধের সমর্থনে মশাল মিছিল করে।
কালীগঞ্জ (ঝিনাইদহ ) সংবাদদাতা জানান, অবরোধের সমর্থনে কালীগঞ্জ উপজেলা বিএনপি বিক্ষোভ মিছিল করেছে । ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি অ্যাড. এম এ মুজিদ ও কালীগঞ্জ উপজেলা বিএনপির সিনিয়র যুগ্মআহ্বায়ক সাবেক ছাত্রনেতা হামিদুল ইসলাম হামিদের তত্ত্বাবধানে উপজেলা যুবদলের সদস্য সচিব মাহবুবুর রহমান মিলন ও পৌর যুবদলের আহ্বায়ক শাহজাহান আলী খোকনের নেতৃত্বে মিছিলে অংশ নেয় কালীগঞ্জ উপজেলা বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলো। মিছিলটি কালীগঞ্জ শহরের নিমতলা বাসস্ট্যান্ড থেকে শুরু হয়ে শহরের ফয়লা রোডস্থ কালীগঞ্জ উপজেলা বিএনপির দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয় ।