সাকিবদের টানা চতুর্থ হার

0
লোকসমাজ ডেস্ক ॥ হারের বৃত্ত থেকে বের হতে পারলো না টাইগাররা। মঙ্গলবার চলতি বিশ্বকাপ ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৪৯ রানের বড় ব্যবধানে হেরে যায় সাকিব বাহিনী। এটি চলতি বিশ্বকাপে তাদের টানা চতুর্থ হার।
ভারতের মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করে ৩৮২ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে ১৪০ বলে ১৭৪ রান করেন ওপেনার কুইন্টন ডি কক। ৪৯ বলে ৯০ রানের ঝড়ো ইনিংস খেলেন হেনরি ক্লেসেন। ৬৯ বলে ৬০ রানে ফেরেন অধিনায়ক এইডেন মার্করাম।
বাংলাদেশ দলের হয়ে ৯ ওভারে ৭৬ রান খরচ করে কোনো উইকেট পাননি মোস্তাফিজুর রহমান। ৯ ওভারে ৭৬ রানে ১ উইকেট নেন পেসার শরিফুল ইসলাম। মাত্র ৬ ওভারে ৬৭ রানে ২ উইকেট নেন পেসার হাসান মাহমুদ। ৯ ওভারে ৪৪ রানে ১ উইকেট নেন মেহেদি হাসান মিরাজ। ৫ ওভারে ২৭ রানে কোনো উইকেট পাননি নাসুম। মাহমুদউল্লাহ রিয়াদ ৩ ওভারে ২০ রানে কোনো সাফল্য পাননি।
৩৮৩ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৩০ রান করে বাংলাদেশ। এরপর মাত্র ১ রানের ব্যবধানে হারায় ৩ উইকেট। একের পর এক সাজঘরে ফেরেন ওপেনার তানজিদ হাসন তামিম, ওয়ানডাউনে ব্যাটিংয়ে নামা নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক সাকিব আল হাসান। ৩ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ছিল ৩১ রান। এরপর ২৭ রানের ব্যবধানে বাংলাদেশ হারায় আরও ২ উইকেট। ১৭ বলে ৮ রান আর ৪৪ বলে ২২ রানে ফেরেন ওপেনার লিটন দাস। দলীয় ৮১ রানে ফেরেন মেহেদি হাসান মিরাজ। তিনি ১৯ বলে ১১ রানে ফেরেন। ৮১ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকে যায় বাংলাদেশ। দলের নিশ্চিত পরাজয় জেনেও বুক চিতিয়ে লড়াই করেছেন সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। চরম ব্যাটিং বিপর্যয়ে কঠিন চাপের মধ্যে অবিশ্বাস্য সুন্দর ব্যাটিং করে ১০৪ বলে সেঞ্চুরি পূর্ণ করেন রিয়াদ। দলের নিশ্চিত পরাজয় জেনেও অবিশ্বাস্য সুন্দর ব্যাটিং করেছেন সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তার দুর্দান্ত সেঞ্চুরিতে ২৩৩ রানে অলআউট হয়ে ব্যবধান কমালেও পরাজয় এড়াতে পারেনি বাংলাদেশ। ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারের ২২৫তম ম্যাচে এটা তার চতুর্থ সেঞ্চুরি। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে তৃতীয় সেঞ্চুরি হাঁকান রিয়াদ। দুটি সেঞ্চুরি হাঁকিয়েছেন সাকিব আল হাসান।