গাজায় যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রে ইহুদিদের বিক্ষোভ

0

 

লোকসমাজ ডেস্ক ।। গাজায় যুদ্ধবি বিরতির দাবিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে বিক্ষোভ শুরু করেছে ইহুদিরা। ইসরায়েলের হামলার বিরুদ্ধে স্লোগান দিয়েছে তারা এবং বাইডেন প্রশাসানকে যুদ্ধ বিরতির জন্য চাপ দেওয়ারও দাবি জানিয়েছে বিক্ষোভকারীরা।
ইহুদিবাদী বিরোধী সংগঠন ইহুদি ভয়েস ফর পিস এই বিক্ষোভের আয়োজন করেছে। শতাধিক বিক্ষোভকারী কালো টি-শার্ট পরে ভিড় জমিয়েছে এবং তাদের স্লোগান ছিল, ‘ইহুদিরা বলছে এখনই যুদ্ধবিরতি দাও’ এবং ‘আমাদের নামে (যুদ্ধ) নয়’ বার্তা। তাদের মধ্যে অনেকেই ঐতিহ্যবাহী ইহুদি টুপি কিপ্পা পরে এসেছেন।
বিক্ষোভকারীরা কংগ্রেসের একটি ভবন ক্যানন রোটুন্ডা দখল করে গান গাইতে শুরু করে এবং ব্যানার নাড়াতে থাকে। এ সময় তাদের অনেককে গ্রেফতার করা হয়।
ইউএস ক্যাপিটল পুলিশের অফিসিয়াল হ্যান্ডেল এক্স-এ পোস্ট করা হয়েছে, ‘আমরা বিক্ষোভকারীদের বিক্ষোভ বন্ধ করার জন্য সতর্ক করে দিয়েছিলাম এবং যখন তারা তা মানেনি আমরা তাদের গ্রেফতার করতে শুরু করেছি।’
জানিয়েছে, ফিলাডেলফিয়ার এক বাসিন্দা অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন এবং বাইডেনকে ‘চোখ খুলার’ আহ্বান জানিয়েছেন।
এক বিক্ষোভকারী এএফপিকে বলেছেন, ‘গাজায় কী ঘটছে তা দেখুন। গাজায় ধ্বংসযজ্ঞ দেখুন। আপনি যদি নিজের সঙ্গে বাঁচতে চান, তাহলে আপনাকে উঠে দাঁড়াতে হবে এবং গণহত্যা বন্ধ করতে হবে। আমি এখনই যুদ্ধবিরতির দাবি জানাচ্ছি।’ ( সূত্র :এএফপি)