বিধ্বস্ত গাজায় ত্রাণ পাঠাল ভারত

0

লোকসমাজ ডেস্ক ।। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরায়েলের দুই সপ্তাহের চলমান যুদ্ধে বিধ্বস্ত হয়ে গেছে গাজা উপত্যকা। ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলায় বিপর্যস্ত এই অঞ্চলের মানুষ।
রাশিয়া, জার্মান, তুরস্কসহ বিভিন্ন দেশের পর এবার গাজার মানুষদের জন্য ৩২ টন ত্রাণ চিকিৎসা সহায়তা এবং ত্রাণ সামগ্রী পাঠিয়েছে  ইসরায়েলের মিত্র দেশ ভারত।
দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে বলেন, “ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে প্রয়োজনীয় জীবন রক্ষাকারী ওষুধ, অস্ত্রোপচারের জিনিসপত্র, তাঁবু, ঘুমের ব্যাগ, টারপলিন, স্যানিটারি ইউটিলিটি এবং পানি পরিশোধনকারী ট্যাবলেট।“
মোট ৬.৫ টন চিকিৎসা সামগ্রী ও ৩২ টন দুর্যোগ ত্রাণ সামগ্রী নিয়ে আইএএফ সি-১৭ বিমান মিসরের এল-আরিশ বিমানবন্দরের উদ্দেশে রওনা দিয়েছে।
চলতি সপ্তাহের শুরুতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে কথা বলে তাকে আশ্বস্ত করেছেন যে, ভারত ফিলিস্তিনিদের জন্য মানবিক সহায়তা পাঠাতে থাকবে।
দুই সপ্তাহের অবরোধে আটকে থাকার পর অবশেষে শনিবার (২১ অক্টোবর) গাজা ও মিসরের মধ্যবর্তী রাফা ক্রসিং দিয়ে ফিলিস্তিনের গাজা উপত্যকায় প্রবেশ করেছে ত্রাণ পণ্যবাহী ট্রাক। রাফাহ ক্রসিং ক্রসিং দিয়ে প্রথম দিন ত্রাণবাহী ২০টি ট্রাক প্রবেশ করেছে।
রাফাহ ক্রসিং খোলার পরপরই গাজায় ত্রাণসামগ্রী পাঠানোর ঘোষণা দিল ভারত। যদিও হামাস ও ইসরায়েলের সংঘাতের প্রথমদিন থেকেই ইসরায়েলকে সমর্থন দিয়ে আসছে ভারত। ( সূত্র:এনডিটিভি ও আল জাজিরা।)