যবিপ্রবিতে ভেটেরিনারি অলিম্পিয়াড অনুষ্ঠিত

0

যবিপ্রবি সংবাদদাতা ॥ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ‘বাংলাদেশ ভেটেরিনারি অলিম্পিয়াড ২০২৩’ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৭ অক্টোবর)বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন ঝিনাইদহ ক্যাম্পাসে এ অলিম্পিয়াডের উদ্বোধন করেন। ইউএসএইড-এর অর্থায়নে, ন্যাশনাল ভেটেরিনারি ডিন কাউন্সিল (এনভিডিসি) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এর সহযোগিতায় দেশের ১৪টি ভেটেরিনারি মেডিসিন ডিগ্রি প্রদানকারী বিশ্ববিদ্যালয়ে একযোগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
এ বছর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় (সিভাসু), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) সহ মোট ১৪টি বিশ্ববিদ্যালয়ের ৩২৭ টি দল এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে। বাছাইপর্বে অংশ নেয় যবিপ্রবির ভেটেরিনারি মেডিসিন অনুষদের ৩২ টি দল। যবিপ্রবির ভেটেরিনারি মেডিসিন অনুষদের ৩২ টি দল থেকে বাছইপর্ব শেষে পরবর্তী রাউন্ডের জন্য কোয়ালিফাই করে ‘ দ্য আ্যাটলাস’দল।
উদ্বোধনী বক্তব্যে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে এই ফ্যাকাল্টি অনেক দূরে হওয়ায় এটার জন্য একটি অভিভাবক প্রয়োজন, সেই বটবৃক্ষটি হলো আব্দুল বারী। যিনি বাংলাদেশের ভেটেরিনারি মেডিসিনের একজন কিংবদন্তি পুরুষ। যিনি চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সাইন্স বিশ্ববিদ্যায়ের সাবেক উপাচার্য ছিলেন। এখন এই ক্যাম্পাস বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত তাই এখন থেকে এখানে কোন প্রিন্সিপ্যাল নেই। তিনি এখানে সর্বোচ্চ ফ্যাকাল্টি মেম্বারের দায়িত্ব পালন করবেন। এই ক্যাম্পাসে এমন কাউকে দরকার যিনি বটবৃক্ষ এর মতো এই ফ্যাকাল্টিকে আগলে রেখে এগিয়ে নিয়ে যাবেন। উনি শীঘ্রই এই ভেটেরিনারি মেডিসিন ফ্যাকাল্টির দায়িত্ব নিবেন।
ডা. এ এস এম আতিকুজ্জামানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ড. মো. আতাউর রহমান ভুঁইয়া। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সাইন্স বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মো. মাহফুজুল বারী। ভেটেরিনারি মেডিসিন অনুষদ থেকে প্রতিটি টিমে ৫ জন করে মোট ৩২ টি টিম অংশগ্রহণ করে। এ বছর ১৪ টি বিশ্ববিদ্যালয় এর ভেটেরিনারি থেকে মোট ১৬৪৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।