বেবী নাজনীনের জন্মদিন আজ

0

লোকসমাজ ডেস্ক ।। ব্ল্যাক ডায়মন্ড খ্যাত সংগীত তারকা বেবী নাজনীনের জন্মদিন আজ। পেশাগত কাজে বর্তমানে এই শিল্পী অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে। সেখানেই প্রিয়জনদের সঙ্গে আজকের বিশেষ দিনটি কাটবে তার। দেশের চেয়ে বিদেশের অনুষ্ঠানেই তার ব্যস্ততা এখন বেশি। এজন্য গত কয়েক বছর তিনি দেশে-বিদেশে আসা-যাওয়ার মধ্যেই রয়েছেন। যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরসহ কানাডা, অস্ট্রেলিয়া এবং মধ্যপ্রাচ্যেই সবচেয়ে বেশি অনুষ্ঠানে অংশ নিচ্ছেন বেবী নাজনীন। সবশেষ গত ১৯শে আগস্ট নিউ ইয়র্কের লং আইল্যান্ড ফেস্টিভ্যাল-২০২৩ এ পারফর্ম করেন তিনি। তার পারিবারিক সূত্র জানায়, চলতি বছরের শেষ দিকে ঢাকায় ফেরার কথা রয়েছে তারা। গত সাড়ে চার দশকের ক্যারিয়ারে বহু জনপ্রিয় গান উপহার দিয়েছেন তিনি। আধুনিক সংগীতের অসংখ্য একক, দ্বৈত ও মিশ্র অডিও অ্যালবামের শিল্পী বেবী নাজনীন তার সংগীত জীবনের শুরু থেকেই অডিও মাধ্যম, বেতার, টেলিভিশন, চলচ্চিত্র এবং দেশ-বিদেশের মঞ্চ মাধ্যম মাতিয়েছেন।

মানুষ নিষ্পাপ পৃথিবীতে আসে, ওই রংধনু থেকে, পত্রমিতা, এলোমলো বাতাসে উড়িয়েছি শাড়ির আঁচল, কাল সারা রাত ছিল স্বপনেরও রাত, দু’চোখে ঘুম আসে না তোমাকে দেখার পর, আমার ঘুম ভাঙাইয়া গেলরে মরার কোকিলে, লোকে বলে আমার ঘরে নাকি চাঁদ উঠেছে, আজ পাশা খেলবো রে শ্যাম, প্রিয়তমা, সারা বাংলায় খুঁজি তোমারে, ও বন্ধু তুমি কই কই রে.. এ প্রাণো বুঝি যায় রে…এমন অসংখ্য গানের মাধ্যমে বাংলা গানের ভাণ্ডার সমৃদ্ধ করেছেন উত্তরবঙ্গের দোয়েল খ্যাত এই সংগীত তারকা।

একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বেবী নাজনীন তার ক্যারিয়ারে দেশ-বিদেশের অসংখ্য সম্মানায় ভূষিত হয়েছেন। শুধু গায়িকাই নন, নিজের অনেক গান তিনি নিজেই রচনা করেছেন। বইয়ের বাজারে তিনটি কাব্যগ্রন্থও প্রকাশিত হয়েছে তার। (সুত্র: মানবজমিন)