পেঁয়াজ ৮০ টাকা-ডিমের হালি ৫২ বেড়েছে ইলিশ ও সবজির দাম

0

শেখ আব্দুল্লাহ হুসাইন ।। মাত্র এক সপ্তাহের ব্যবধানে বাজারে নিত্যপণ্যের দাম অস্বাভাবিক রকম বেড়েছে। আমদানি করা ভারতীয় পেঁয়াজের কেজিতে বেড়েছে ১৫ টাকা, দেশি পেয়াঁজে ১০ টাকা, ডিমের হালিতে ৪ টাকা, সবজির কেজিতে ২০ থেকে ৬০ টাকা । তাছাড়া ভরা মৌসুমে দাম কমার পরিবর্তে এ সপ্তাহে ইলিশ মাছ কেজিতে বেড়েছে আরও ৩০০ টাকা।  শুক্রবার যশোরের বড়বাজারে ঘুরে এমন চিত্র পাওয়া যায়।
বড়বাজারে  শুক্রবার ভারতীয় আমদানি করা পেঁয়াজ প্রতি কেজি ৬০ দরে বিক্রি হয়েছে, গত সপ্তাহে বিক্রি হয়েছিল ৪৫ টাকায়। দেশি পেঁয়াজ বিক্রি হতে দেখা যায় ৮০ টাকা কেজি, গত সপ্তাহে বিক্রি হয়েছিল ৭০ টাকা। বিক্রেতারা বাজারে পেঁয়াজ সরবরাহে ঘাটতির কারণে দাম বাড়ার কথা বলছেন। কালিবাড়ি মাকের্টের আড়তদার সাদ্দাম হোসেন জানান, বর্তমানে যশোর মোকামে পেঁয়াজ খুব কম আসছে। আড়তদার বাগান চন্দ্র সাহা জানান, ভারতে বিভিন্ন এলাকায় বন্যার কারণে আমদানিতে ভাটা পড়েছে, এ কারণে পেঁয়াজের দাম বাড়ছে।
পেঁয়াজ আমদানিকারক সাতক্ষীরার আবু জাফর শুক্রবার মোবাইল ফোনে লোকসমাজকে জানান, প্রতি বছর ভারতের দক্ষিণে এই সময় পেঁয়াজের আবাদ কমে যায়, তাছাড়া বর্তমানে ভারতজুড়ে বন্যা দেখা দিয়েছে, পানিতে রাস্তাঘাট ভেঙে খানাখন্দে পরিণত হয়েছে, দূর-দূরান্ত থেকে বড় বড় ভারী ট্রাকে সীমান্তে পৌঁছাতে প্রচুর সময় লাগছে, এ কারণে পেঁয়াজ আমদানিতে বিঘ্ন ঘটছে। তাঁর ধারণা এমন বিপর্যয় অবস্থা স্বাভাবিক হতে মাসখানেক সময় লাগবে।
বাজারে খামারি মুরগির ডিমের দামও কোনও কারণ ছাড়াই বাড়ছে।  শুক্রবার প্রতি হালি ডিম ৫২ টাকায় বিক্রি হতে দেখা যায়। মাত্র গত সপ্তাহেও প্রতি হালি ডিম ৪৮ টাকায় বিক্রি হয়েছিল। খুচরা ডিম বিক্রেতারা দাম বাড়ার কারণ জানেন না। তারা শুধু জানান খামারিদের কাছ থেকে বেশি দামে ডিম কিনতে হচ্ছে।
ভরা মৌসুমে এই সময় প্রতিদিন ইলিশ মাছের দাম কমার কথা। কিন্তু তা না হয়ে উল্টো আরও দাম বাড়ছে।  শুক্রবার বড়বাজার মাছবাজারে খুচরা বিক্রেতা এরশাদ আলীকে ৭০০/৮০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ১৭০০ টাকায় বিক্রি করতে দেখা যায়। তিনি গত সপ্তাহে একই ওজনের এই ইলিশ ১৪০০ টাকায় বিক্রি করেছিলেন। তাছাড়া তিনি এক কেজির একটু বেশি ওজনের ইলিশ ২০০০ টাকা, আর ৪ পিস কেজি ইলিশ ৮০০ টাকায় বিক্রি করেছেন। তিনি জানান, দিন দিন ইলিশ মাছের আমদানি কমে যাচ্ছে। এ কারণে দাম বাড়ছে।
সবজির বাজারেও প্রচুর তাপ বেড়েছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে ২০ টাকা থেকে প্রতি কেজিতে ৬০ টাকা পর্যন্ত বেড়েছে।  শুক্রবার ভালো মানের টমেটো প্রতি কেজি ১৮০ থেকে ২০০ টাকা দরে বিক্রি হয়েছে, গত সপ্তাহে ছিল ১৪০ টাকা। শসা বিক্রি হয়েছে ৬০ টাকা দরে, গত সপ্তাহে ছিল ৪০ টাকা। কাঁচা মরিচ বিক্রি হয়েছে ১৮০ টাকা দরে, গত সপ্তাহে ছিল ১৪০ টাকা। বেগুন বিক্রি হয়েছে ৮০ টাকা দরে, গত সপ্তাহে ছিল ৫০ টাকা। করোলা বিক্রি হয়েছে ৮০ টাকা দরে, গত সপ্তাহে ছিল ৬০ টাকা। মুখিকচু বিক্রি হয়েছে ৭০ টাকা দরে, গত সপ্তাহে ছিল ৬০ টাকা। ঢেঁড়স বিক্রি হয়েছে ৪০ টাকা দরে, গত সপ্তাহে ছিল ২০ টাকা।