চৌগাছা পৌরসভায় এগিয়ে চলেছে ডাম্পিং স্টেশন নির্মাণের কাজ

0

স্টাফ রিপোর্টার, চৌগাছা (যশোর) ॥ চৌগাছা পৌরসভায় বিশ্বব্যাংকের অর্থায়নে ডাম্পিং স্টেশনের কাজ এগিয়ে চলছে। চলতি বছরের ডিসেম্বরে স্টেশন চালু হওয়ার আশা করছে কর্র্তপক্ষ।
চৌগাছা পৌরসভায় বাড়ি বাড়ি হতে সংগ্রহ করা ময়লা আবর্জনা এক সময় ফেলা হতো কপোতাক্ষ নদের ধারে পুরাতন বেইলি ব্রিজ সংলগ্ন খালি স্থানে। ময়লার দুর্গন্ধে এলাকার পরিবেশ নষ্ট হচ্ছিল। তাই স্থান পরিবর্তন করে পৌরসভার ৩নং ওয়ার্ডের জিয়লগাড়ি মহল্লায় মেইন সড়কের পাশে ফাঁকা স্থানে প্রায় ৪ বিঘা জমি কেনে পৌর কর্তৃপক্ষ। সেখানে উন্মুক্ত স্থানে ফেলা হতো ময়লা আবর্জনা। কিছু দিন যেতে না যেতেই সেখানকার পরিবেশও দূষিত হয়ে উঠতে শুরু করে। অবশেষে বিশ্বব্যাংক পৌরসভার ময়লা ফেলা স্থানে ডাম্পিং স্টেশন নির্মাণে এগিয়ে আসে। প্রায় ৪ বিঘা জমির ওপর ৬ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে শুরু হয়েছে স্টেশন নির্মাণ কাজ। চলতি বছরের মার্চে কাজ শুরু হয়ে এখন অনেকটাই দৃশ্যমান। এ বছরের ডিসেম্বরে কাজ শেষ হবে এবং কাক্সিক্ষত সুফল পাবেন পৌরবাসী মনে করছেন সংশ্লিষ্ঠরা।
শনিবার সকালে নির্মাণ কাজ পর্যবেক্ষণে থাকা ওয়াটার বার্ডস লিমিটেডের প্রকৌশলী গোবিন্দ সরকার জানান, উন্নতমানের এবং পরিবেশবান্ধব এই প্রকল্প শেষ হলে সুফল পাবেন পৌরবাসী। বাড়ি বাড়ি হতে সংগ্রহ করা ময়লা আবর্জনা স্টেশনে এনে জড়ো করা হবে। পর্যায়ক্রমে তা মেশিনের সাহায্যে এক স্থান হতে অন্য স্থানে চলে যাবে, সর্বশেষ তৈরি হবে জৈব সার। শুধু তাই না, প্রতিটি বাড়ি হতে সংগ্রহ করা হবে মানববর্জ্য। মানববর্জ্য হতেও তৈরি হবে জৈব সার। এখানে কোন দুর্গন্ধ থাকবে না, নির্মিত হবে সুপ্রশশস্ত সড়ক, সৃষ্টি হবে কর্মসংস্থানের।
পৌরসভার নির্বাহী কর্মকর্তা গাজী আবুল কাশেম ও সহকারী প্রকৌশলী রুহুল আমিন বলেন, ‘ইতোমধ্যে আমরা দুটি গাড়ি পেয়েছি, একটি ৩ হাজার অপরটি ২ হাজার লিটার ধারণ ক্ষমতাসম্পন্ন। এই গাড়ির মাধ্যমে বাসা বাড়ি হতে মানববর্জ্য তুলে এনে ডাম্পিং স্টেশনে ফেলা হবে এবং ওই ময়লা হতে তৈরি হবে জৈব সার।
পৌর মেয়র নুর উদ্দিন আল মামুন হিমেল বলেন, ইতোমধ্যে পৌরবাসীর মাঝে বিশুদ্ধ খাবার পানি সরবাহ শুরু হয়েছে। সড়ক, ড্রেন, কালভার্ট, শতভাগ স্যানিটেশন, সড়কবাতিসহ অভূতপূর্ব উন্নয়ন হয়েছে যার সুফল পাচ্ছেন পৌরবাসী। সর্বশেষ নির্মিত হচ্ছে ডাম্পিং স্টেশন। পৌরসভার সার্বিক উন্নয়নে তিনি সকলের আন্তরিক সহযোগিতা কামানা করেন।