চার জেলায় বিএনপির ৩ হাজার নেতা কর্মীর বিরুদ্ধে পুলিশের মামলা

0

লোকসমাজ ডেস্ক॥ বগুড়া, ফেনী, পিরোজপুর ও কিশোরগঞ্জে বিএনপির ৪০০ নেতাকর্মীর নামসহ ৩ হাজার নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। মঙ্গলবার শেখ হাসিনার পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকারের এক দফা দাবিতে বিএনপির পদযাত্রা কর্মসূচিতে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় এসব মামলা হয়।
বগুড়ায় পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষের ঘটনায় চারটি মামলা করেছে পুলিশ। মঙ্গলবার (১৮ জুলাই) রাতেই বিএনপির দুই শতাধিক নেতা-কর্মীর নাম উল্লেখ করে এ মামলা করা হয়। বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।
বিএনপি নেতা-কর্মীদের অভিযোগ, পুলিশ বিনা উসকানিতে মিছিলে হামলা ও গুলি চালায়। পরে তারা দলীয় কার্যালয়ে অবস্থান নিলে সেখানে আবারও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে ৭ গুলিবিদ্ধসহ ৩০ জন আহত হয়েছেন।
পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বলেন, মঙ্গলবার পুলিশের ওপর হামলা, ফাঁড়ি ও দুপচাঁচিয়ায় বাস ভাঙচুরের ঘটনায় চারটি মামলা হয়েছে। এরমধ্যে বগুড়া সদর থানায় তিনটি এবং দুপচাঁচিয়া থানায় একটি মামলা করা হয়েছে। এসব মামলায় আলী আজগর তালুকদার ও মাজেদুর রহমান নামে দুই বিএনপি নেতাকে গ্রেপ্তার করা হয়েছে।
অন্যদিকে ফেনীতে বিস্ফোরক আইন এবং পুলিশের কর্তব্য কাজে বাধা ও হামলার অভিযোগে মামলা হয়েছে। দুটি পৃথক মামলায় ৮৮ জনের নামসহ ও অজ্ঞাত ২ হাজার জনকে আসামি করা হয়েছে।
মঙ্গলবার (১৮ জুলাই) রাতে এসআই হায়াত উল্যা বাদী হয়ে ফেনী মডেল থানায় মামলা দু’টি করেন।
এর আগে মঙ্গলবার বিকালে বিএনপি, আওয়ামী লীগ ও পুলিশের মধ্যে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটে। এতে অন্তত পুলিশ, সাংবাদিকসহ শতাধিক ব্যক্তি আহত হয়েছেন।
জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল গণমাধ্যমকে বলেন, বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ ও ছাত্রলীগ অতর্কিত হামলা ও গুলি চালিয়ে দুই শতাধিক নেতা-কর্মীকে আহত করেছে। এখন মামলাও হয়েছে আমাদের বিরুদ্ধে। হামলা-মামলা করে এ সরকার ক্ষমতা ধরে রাখতে পারবে না।
ফেনী মডেল থানার ওসি মো. নিজাম উদ্দিন গণমাধ্যমকে বলেন, এ পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি। তবে গ্রেফতার অভিযান চলবে।
এছাড়া, কিশোরগঞ্জে পদযাত্রায় বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় মামলা করা হয়েছে। মামলায় বিএনপির ১৯ নেতা-কর্মীর নামসহ অজ্ঞাত ৬০-৭০ জনকে আসামি করা হয়েছে।

বুধবার সদর মডেল থানায় এসআই ফজলুর রহমান বাদী হয়ে এ মামলা করেন।
এর আগে মঙ্গলবার দুপুরে এক দফা দাবিতে পদযাত্রা চলাকালে শহরের রথখলা এলাকায় বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।
জেলা বিএনপির সহসভাপতি জাহাঙ্গীর আলম মোল্লা গণমাধ্যমকে বলেন, মিছিল নিয়ে যাওয়ার সময় পুলিশ বিনা উস্কানিতে গুলি করে। এতে অর্ধশতাধিক নেতা-কর্মী আহত হয়েছেন।
কিশোরগঞ্জ মডেল থানার ওসি মোহাম্মদ দাউদ বলেন, এখনো কাউকে গ্রেফতার করা যায়নি। অভিযান অব্যাহত রয়েছে।
একইদিন, পিরোজপুরে পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষের ঘটনায় ৮০ জনের নামসহ অজ্ঞাত ২০০-৩০০ জনকে আসামি করে মামলা হয়েছে। মঙ্গলবার (১৮ জুলাই) রাতে পিরোজপুর সদর থানার এসআই মাকসুদ বাদী হয়ে এ মামলা করেন।
বিএনপির জেলা কমিটির আহ্বায়ক মো. আলমগীর হোসেন বলেন, পুলিশের হামলায় বিএনপির ২৫ নেতা-কর্মী আহত হয়েছেন।
পিরোজপুর সদর ওসি আবির মোহাম্মদ হোসেন বলেন, বিএনপির নেতা-কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এতে পুলিশের ৭ সদস্যসহ অনেকেই আহত হয়েছেন। এ মামলায় ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।