চৌগাছায় জ্বর আর ডায়রিয়ার প্রকোপ বাড়ছে : হাসপাতালে ৬১ রোগী

0

এম এ রহিম, চৌগাছা (যশোর) ॥ চৌগাছায় জ্বর ও ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। জ্বর নিয়ে ৫১ জন এবং ডায়রিয়ায় আক্রান্ত ১০ জন রোগী চৌগাছা সরকারি মডেল হাসপাতালে ভর্তি রয়েছেন।
চৌগাছা সরকারি মডেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল কর্মকর্তা (আর এম ও) ডা.আল-ইমরান জানান, সোমবার (১৭ জুলাই) তিনি হাসপাতালে ভর্তি ৬১ রোগীকে চিকিৎসাসেবা দিয়েছেন। এদের মধ্যে ৫১ জনের বেশি জ্বরের রোগী রয়েছে, যাদের অনেকেরই শ্বাসকষ্টও আছে। এদের বেশির ভাগই শিশু। উপজেলা শহরে বেসরকারি ক্লিনিকের কয়েকজন চিকিৎসক জানান, তাদের কাছেও জ্বর-ঠাণ্ডা জনিত রোগীর সংখ্যাই বেশি আসছে।

চৌগাছা সরকারি মডেল হাসপাতালের সিনিয়র নার্স সুচিত্রা দেবনাথ জানান, ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সটিতে বর্তমানে ৬১ জন রোগী ভর্তি রয়েছেন। তিনি জানান জ্বর ও ডায়রিয়ার রোগী গত ৮ দিনে মহিলা ওয়ার্ডে ১৮৫ জন, পুরুষ ওয়ার্ডে ১১৯ জন ও শিশু ওয়ার্ডে ১১০ জন চিকিৎসার জন্য ভর্তি হয়েছেন। এছাড়া ৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগীও হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। সোমবার উপজেলার সৈয়দপুর গ্রামের আমিনুর রহমানের ছেলে ওসমান গনি (২২) ও দিঘলসিংহা গ্রামের সিদ্দীক আলীর ছেলে রাব্বুল হোসেন (২৭) নামে দুই জন ভর্তি রয়েছেন। এদিকে গত শুক্রবার (১৪ জুলাই) ডেঙ্গুজরে আক্রান্ত হয়ে সাবিত্রী মজুমদারের (৩০) মৃত্যু হয়েছে। মৃত সাবিত্রী উপজেলার সদর ইউনিয়নের উত্তর কয়ারপাড়া গ্রামের ভোলানাথ মজুমদারের মেয়ে।

উপজেলা সরকারি মডেল হাসপাতালে ছেলের চিকিৎসা নিতে ভর্তি হওয়া উপজেলার নারায়ণপুর ইউনিয়নের হাজরাখানা গ্রামের শারমিন খাতুন বলেন, তার ১৮ মাস বয়সী শিশু নিহান জ্বরে আক্রান্ত। তিনি চিকিৎসকের পরামর্শে ৪দিন হাসপাতালে রয়েছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফুন নাহার লাকি বলেন, মানুষ এখন মৌসুমি জ্বরে আক্রান্ত হচ্ছেন। গত কয়েকদিনে ৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে একজকে যশোরে রেফার করলে সেখানে তার মৃত্যু হয়। তবে ভয়ের কোনও কারণ নেই। হাসপাতাল থেকে রোগীদের প্রয়োজনীয় ওষুধসহ চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। আর উপজেলাকে ডেঙ্গমুক্ত রাখতে মশা তাড়াতে পৌরসভার মেয়রকে জানানো হয়েছে।