রাজগঞ্জ-পুলেরহাট সড়ক পিচ খোয়া উঠে ঝুঁকিপূর্ণ

0

 

ওসমান গণি. রাজগঞ্জ (যশোর) সংবাদদাতা ॥ যশোরের মনিরামপুর উপজেলার রাজগঞ্জ-পুলেরহাট সড়কে পিচ-খোয়া উঠে চলাচলে ঝুকিপূর্ণ হয়ে উঠেছে।
যশোর সদরের পুলেরহাট থেকে মনিরামপুর উপজেলার রাজগঞ্জ পর্যন্ত ২২ কিলোমিটার সড়কের পিচ, খোয়া উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। সড়কের মাঝে এই বড় গর্ত অতিক্রম করতে ঘটছে দুর্ঘটনা। দীর্ঘদিন ধরে এ অবস্থা চললেও চলাচলের অনুপযোগী এ সড়কটি সংস্কারের কোনও উদ্যোগ নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।
মনিরামপুর উপজেলার অন্যতম বাজার রাজগঞ্জ। এ উপজেলাসহ ৬টি উপজেলার কয়েক লাখ মানুষের একমাত্র যাতায়াতের মাধ্যম হল এ সড়ক। সম্প্রতি হানুয়ার বটতলা থেকে খেদাপাড়া বাজার পর্যন্ত এ সড়কের পিচ, খোয়া উঠে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ার যানবাহন ও মানুষ চলাচলের মরণফাঁদে পরিণত হয়েছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন।
যশোর শহরের সাথে পার্শ্ববর্তী কেশবপুর, ঝিকরগাছা, চৌগাছা, কলারোয়া, শার্শা ও মনিরামপুর উপজেলার একাংশের নাগরিকদের যোগাযোগের একমাত্র মাধ্যম হচ্ছে বৃহত্তর রাজগঞ্জ-পুলেরহাট সড়ক।
যানবাহনের চালকদের অভিযোগ, এ উপজেলাসহ ৬টি উপজেলার বৃহত্তর জনগোষ্ঠীর চলাচলের প্রধান এ সড়কটি দীর্ঘদনি থেকে সংস্কার না হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে আজ মরণফাঁদে পরিণত হয়েছে। যে কারণে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। রাজগঞ্জ বাজারের সাথে সংযোগ স্থাপনকারী প্রায় ২২ কিলোমিটার বৃহত্তর এ সড়কের প্রায় অংশে বড় বড় গর্তে পরিণত হলেও রহস্যজনক কারণে দীর্ঘদিন পার হলেও সংস্কার করা হয়নি বলে জানিয়েছেন ভুক্তভোগী এলাকাবাসী।
ঝাঁপা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন কৃষকলীগের সভাপতি গোলাম রসুল চন্টা জানান, অত্যন্ত জনগুরুত্বপূর্ণ প্রধান এ সড়কটি চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে। সড়কটির পিচ, খোয়া উঠে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ার প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা। সম্প্রতি মাছের খাদ্য বোঝাই একটি যানবাহন উল্টে সড়কের পাশে পুকুরে পড়ে যায়। এঘটনায় গোবিন্দ নামের এক কৃষক ঘটনাস্থলেই মারা যান এবং চালক মারাত্মক আহত হন। ফলে প্রধান এ সড়কটির পিচ খোয়া ওঠে যাত্রীবাহী বাস ট্রাক ও সাধারণ যানসহ মানুষ চলাচলের মরণফাঁদে পরিণত হয়েছে বলে মনে করেন এ নেতা।
এ ব্যাপারে মনিরামপুর উপজেলা সড়ক ও জনপদ বিভাগের প্রকৌশলী বিদ্যুৎ কুমার জানান, ইতোমধ্যে রাজগঞ্জ-পুলেরহাট সড়কের কাজের লক্ষ্যে সকল প্রস্তুুতি সম্পন্ন করা হয়েছে। এখন দ্রুত সময়ের মধ্যে এ সড়কের কাজ শুরু করা হবে।