শার্শায় কোরবানির পশু চাহিদার থেকে বেশি প্রস্তুত

0

বেনাপোল (যশোর) সংবাদদাতা ॥ কোরবানি ঈদকে সামনে রেখে যশোরের শার্শা উপজেলার খামারি ও গৃহস্থরা পশু পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। উপজেলায় চলতি বছর স্থানীয় চাহিদার তুলনায় বেশি পশু প্রস্তুত আছে বলে জানিয়েছে উপজেলা প্রাণিসম্পদ বিভাগ ।
উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, এ বছর উপজেলায় কোরবানি জন্য ৯ হাজার ৮৭৩ টি পশু প্রস্তুত করা হয়েছে। প্রাপ্ত তথ্য মতে গরু ৩ হাজার ৩৯৬টি, ছাগল ৬ হাজার ৩৫০টি এবং ভেড়া রয়েছে ১২৪টি। এর মধ্যে ১২ জন খামারি প্রস্তুত করেছেন ১হাজার ৩শ গরু। চলতি বছর উপজেলায় কোরবানির পশুর চাহিদা রয়েছে ৯ হাজার ১২০টি। চাহিদার থেকে বেশি রয়েছে ৭৫৩টি পশু।
উপজেলার পুটখালী ইউনিয়নের সিয়াম ডেইরি ফার্মের স্বত্বাধিকারী নাসির উদ্দীন বলেন, ‘এ বছর আমার ফার্মে শতাধিক গরু রয়েছে। এর মধ্যে কোরবানির জন্য ছোট-বড় ৭৯টি গরু প্রস্তুত করেছি। সবচেয়ে বড় যে ষাঁড় তার ওজন আনুমানিক ২০ মণ। আর সর্বনিম্ন যে গরুটি রয়েছে তার ওজন হবে প্রায় ৪ মণ।
শার্শা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. বিনয় কৃষ্ণ মন্ডল বলেন, এ বছর উপজেলায় বাণিজ্যিক খামারি ও প্রান্তিক পশু লালন-পালনকারীদের মিলে ৯ হাজার ৮৭৩টি গরু, মহিষ, ছাগল ও ভেড়া মিলে চাহিদার তুলনায় বেশি পশু প্রস্তুত রয়েছে। বাগআঁচড়া সাতমাইল ও নাভারণ পশু হাটে কোরবানির পশু বেচাকেনার সময় মেডিকেল টিম কাজ করছে।